ঘাটাইলে বঙ্গবন্ধু বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস টাঙ্গাইলের ঘাটাইলে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এই উপলক্ষে বঙ্গবন্ধুর জীবনের নানা কার্যাবলী নিয়ে এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে ঘাটাইলের বিদ্যানন্দিনী শেখ হাসিনা গণ গ্রন্থাগার।

আজ শনিবার (১৫ আগস্ট) সকাল থেকে বিকাল পর্যন্ত ঘাটাইল উপজেলা পরিষদে চত্বরে এই আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। শনিবার সকাল ৮টা থেকেই বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর এই প্রদর্শনী শুরু হয়, চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

স্থানীয় সংসদ সদস্য আতাউর রহমান খান এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার অঞ্জন কুমার সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী আরজু, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক কফিলুর রহমান ভুটান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিদ্যুৎ সরকার, পৌর ছাত্রলীগের সভাপতি অপু ঘোষ সহ বিভিন্নস্তরের নেতাকর্মী ও জনসাধারণ।

আয়োজনটি সম্পন্ন করতে সার্বিক সহযোগিতা করেন ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার অঞ্জন কুমার সরকার।

আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পায় বঙ্গবন্ধুর বিভিন্ন উক্তি, জীবনালেখ্য, জীবনচিত্র, ব্যক্তি ও রাজনৈতিক জীবন, দুর্লভ কিছু ছবি, বিভিন্ন আন্তর্জাতিক পত্রিকায় বঙ্গবন্ধুকে মূল্যায়ন, বিভিন্ন উল্লেখযোগ্য কীর্তির ছবিগুলো সহ অনেক কিছু।

প্রদর্শনীর মাধ্যমে এ সময় বঙ্গবন্ধু ও তার জীবনের নানা তথ্য তুলে ধরা হয়। এ সময় কোন ছবি প্রসঙ্গে দর্শনার্থীদের কোন জিজ্ঞাসা থাকলে সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন আয়োজকরা।

উদ্বোধন শেষে সংসদ সদস্য আতাউর রহমান এবং আমন্ত্রিত অতিথি বৃন্দ আলোকচিত্র প্রদর্শনী ঘুরে ঘুরে দেখেন।

সে সময় তারা বঙ্গবন্ধুর নানা কীর্তির প্রশংসা করে দেশ ও নিজেদের রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধুর নীতি ও আদর্শকে লালন ও পালন করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

পরে সর্ব সাধারণের জন্য উন্মুক্ত হওয়া আলোকচিত্র প্রদর্শনীতে আপামর জনসাধারন শারীরিক দূরত্ব বজায় রেখে অংশগ্রহণ করে অনুষ্ঠানকে সার্থক করে তোলেন।

অনুষ্ঠানের আয়োজক বিদ্যানন্দিনী শেখ হাসিনা গণ গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা মো. রাসেল খান ঘাটাইল ডট কমকে বলেন , “আমরা চেষ্টা করেছি বঙ্গবন্ধুকে সকলের মাঝে সুন্দরভাবে উপস্থাপনের। আমরা বিশ্বাস করি এ আয়োজনের মাধ্যমে আজকের তরুণ সমাজ বঙ্গবন্ধু সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবে।”

 (স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-