ঘাটাইলে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন

‘মুজিব বর্ষের অঙ্গীকার, ঘরে ঘরে পাঠাগার’- এই প্রতিপাদ্যে টাঙ্গাইলের ঘাটাইল পৌর এলাকায় বংশাই সাহিত্য সংসদে বঙ্গবন্ধু চর্চায় ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে আজ শুক্রবার (২৩ অক্টোবর) বিকেলে ঘাটাইলের উপজেলা পরিষদের সামনে বংশাই সাহিত্য সংসদের কার্যালয়ে এই ‘বঙ্গবন্ধু কর্নার’ এর শুভ উদ্বোধন করেন স্পাইডার গ্রুপের মহাব্যবস্থাপক জমির উদ্দিন মিলন।

বংশাই সাহিত্য সংসদের সভাপতি হায়দার রাহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ছায়ানীড় এর পরিচালক মোঃ লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন ছায়ানীড় এর প্রশাসনিক পরিচালক শাহানাজ রহমান, সঙ্গীত শিল্পী রুহুল আমিন খোকন।

এতে আরও উপস্থিত ছিলেন, ঘাটাইল প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা কিরন তালুকদার, মুক্তিযোদ্ধা সন্তান সংসদ ঘাটাইল শাখার সভাপতি রফিকুল ইসলাম, অনলাইন সংবাদ মাধ্যম ঘাটাইল ডট কমের উপদেষ্টা মনোয়ারুল ইসলাম প্রমুখ।

বঙ্গবন্ধু কর্নারে শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও আদর্শের ওপর শতাধিক বই, ডকুমেন্টারি, ভিডিওসহ বিভিন্ন বিষয়ে বিরাট সংগ্রহশালা তৈরি করা হয়েছে, যা আরও সমৃদ্ধ হবে বলে জানান এর প্রতিষ্ঠাতা স্কুল শিক্ষক বেদেনা খাতুন।

বঙ্গবন্ধু কর্নারের প্রতিষ্ঠাতা স্কুল শিক্ষক বেদেনা খাতুন বলেন, ‘বঙ্গবন্ধুর ওপর লিখিত বইগুলো পড়ে সাধারণ মানুষজন বঙ্গবন্ধুকে ভালোভাবে জানতে এবং তার কর্ম ও জীবনাদর্শ সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবেন। বঙ্গবন্ধুর চেতনা বুকে ধারণ করে বঙ্গবন্ধুকে চর্চার মাধ্যমে শেখ হাসিনার নেতৃত্বে সরকার উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চায়। সে লক্ষ্য বাস্তবায়ন করতে আমাদের বঙ্গবন্ধু সম্পর্কে আরও জানতে হবে। এ জন্যই এই বঙ্গবন্ধু কর্নারের অবতারণা।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছায়ানীড় এর পরিচালক মোঃ লুৎফর রহমান বলেন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে যদি তা আমাদের জীবনে কাজে লাগাতে পারি, তা হবে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা ও স্মরণ করার শ্রেষ্ঠ উপায়।

স্পাইডার গ্রুপের মহাব্যবস্থাপক জমির উদ্দিন মিলন বলেন, বঙ্গবন্ধুকে জানতে পারলে বাংলাদেশের ইতিহাসকে জানা হয়ে যায়। আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে হবে, স্বাধীনতার জন্যে বঙ্গবন্ধুর অসামান্য আত্মদানকে জানাতে হবে, শিক্ষার্থীদের দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তাই প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্ণার স্থাপন করতে পারলে ঐ লক্ষ্য অর্জন তরান্বিত হবে।

(স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-

Print Friendly, PDF & Email