ঘাটাইলে পল্লী সড়কের বেহাল দশা

টাংগাইলের ঘাটাইল উপজেলার লক্ষিন্দর ইউনিয়নের বাঘাড়া বাজার-সাগরদীঘি পর্যন্ত ৫ কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তাটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ রাস্তা। সাগরদীঘি বাজার থেকে বেইলা গ্রাম পর্যন্ত ২ কিলোমিটার রাস্তা পাকা, বাকি ৩ কিলোমিটার রাস্তা মনতলা -টু- বাঘাড়া বাজার পর্যন্ত কাঁচা। এতে দুর্ভোগে পড়ছে প্রায় শত কাঁচামাল ব্যাবসায়ীরা।

এই জনদুর্যোগ কমাতে মনতলা থেকে বাঘাড়া বাজার পর্যন্ত তিন কিলোমিটার রাস্তা পাকা করা সময়ের দাবি বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

স্থানীয় এলাকাবাসীর মাধ্যমে জানা গেছে, বাঘাড়া বাজার টু সাগরদীঘি রাস্তাটি দিয়ে প্রতিদিন কাইকারচালা, মনতলাসহ আশেপাশের কয়েকটি গ্রামের মানুষ যাতায়াত করে। শনিবার ও মঙ্গলবার সাগরদীঘি হাটের দিন বিধায় উক্ত দুই দিন প্রায় হাজার মানুষ এ রাস্তা দিয়ে চলাচল করেন।

বাঘাড়া ও মনতলা গ্রামে মোট দুটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বাঘাড়া ও মনতলাসহ আশেপাশের গ্রামের অনেক ছেলেমেয়ে সাগরদীঘি উচ্চ বিদ্যালয়, সাগরদীঘি বালিকা উচ্চ বিদ্যালয় ও সাগরদীঘি কলেজে পড়াশোনা করে। শিক্ষার্থীদের প্রতিদিন এই রাস্তা দিয়ে যাতায়াত করে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়।

বিকল্প কোনো রাস্তা না থাকায় বাঘাড়া, মনতলাসহ কয়েকটি গ্রামের মানুষদের এই রাস্তা দিয়ে সাগরদীঘি বাজারে গিয়ে তারপর জেলা সদরে আসতে হয়।

অনেক বছর পূর্বে নির্মিত এই রাস্তাটি শুরু থেকেই কাচা হওয়ায় দীর্ঘদিন যাবৎ মেরামত না করার ফলে রাস্তাটি বৃষ্টির পানি জমে চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে।

বর্তমানে এ রাস্তা দিয়ে ট্রাক, মাইক্রোবাস,অ্যাম্বুলেন্স প্রভৃতি যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে।

বাঘাড়া এলাকার বর্তমান আমিরুল মেম্বার জানান উনি নিজ উদ্যেগে রাস্তায় মাটি ফেলে রাস্তাটি চলাচলের উপযোগী করলেও বর্তমানে বৃষ্টির জন্য আবার অনুপযোগী হয়ে পড়েছে।

বাঘাড়া বাজারের বিশিষ্ট মুদি ব্যাবসায়ী সুরুজ দোকানদার বলেন অনুপযোগী রাস্তার কারণে ওনার দোকানের মালামাল নিয়ে আসতে সমস্যা হচ্ছে।

তিনি আরও বলেন আগে প্রতিদিন বাঘাড়া বাজার থেকে ট্রাকে করে কাঁচা সবজি ঢাকায় নেয়া হতো। কিন্তু বর্তমানে যানবাহনের অভাবে উৎপাদিত কাঁচামাল ঢাকায় রপ্তানি করা হয় না। এতে কৃষকরা উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন।

বর্তমানে রাস্তাটির বিভিন্ন স্থানে গর্ত সৃষ্টি হওয়ার ফলে যানবাহন তো দূরের কথা পায়ে হেঁটে চলাও মুশকিল। তাই মনতলা থেকে বাঘাড়া বাজার পর্যন্ত তিন কিলোমিটার রাস্তা পাকা করা অত্যন্ত জরুরি বলে জানিয়েছেন এলাকাবাসী।

রাস্তাটি পাকা হলে একাকার কয়েক হাজার মানুষের বহু দিনের কষ্ট দূর হবে বলে আশা করছেন স্থানীয় জনগণ।

(জাহাঙ্গীর আলম, ঘাটাইল ডট কম)/-

Print Friendly, PDF & Email