ঘাটাইলে তিনদিনব্যাপী ইসলামী মহা-সম্মেলন অনুষ্ঠিত

টাঙ্গাইলের ঘাটাইল পৌরর এক ঐতিহ্যবাহী এলাকার নাম চান্দশী। এই এলাকার যুব সমাজের উদ্যোগে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হল তিনদিন ব্যাপী ইসলামী মহা-সম্মেলন। গতকাল মঙ্গলবার (১৭ এপ্রিল) মাহফিলের শেষ দিনে ঘাটাইলের জিবিজি কলেজ মাঠে নামে ধর্মপ্রাণ মানুষের ঢল।

জানা যায়, বাংলা নববর্ষের প্রারম্ভে জিবিজি কলেজ মাঠে আয়োজন করা হত নারী-পুরুষের অবাধ মেলামেশার বৈশাখী-চৈতালি মেলার। কিন্তু গত চার বছর যাবত এখানে একই সময়ে মেলার পরিবর্তে অনুষ্ঠিত হচ্ছে ওয়াজ মাহফিল। মাহফিলে স্থানীয় ওলামায়ে কেরাম ছাড়াও আমন্ত্রিত দেশ বরেণ্য ওলামায়ে কেরামগণ শান্তির ধর্ম ইসলামের নানান গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন।

গত ১৫ এপ্রিল (রবিবার), ১৬ এপ্রিল (সোমবার) ও ১৭ এপ্রিল (মঙ্গলবার) বিকাল ৪টা থেকে মধ্যরাত পর্যন্ত জিবিজি কলেজ মাঠ প্রাঙ্গণে এই ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়।

মহতী এই বিশাল আয়োজনে সভাপতিত্ব করেন সাবেক পৌর মেয়র হাসান আলী। আর ইসলামী মহা-সম্মেলন বাস্তবায়ক কমিটির আহব্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন জিবিজি কলেজের ভিপি আবু সাইদ রুবেল।

ইসলামী মহা-সম্মেলনের প্রথম দিনে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থেকে ওয়াজ ফরমান হাফেজ মাওলানা রেজাউল করিম নাটোরী এবং অন্যান্যরা। দ্বিতীয় দিনে ওয়াজ ফরমান মুফতি হাসান জামিল এবং অন্যান্যরা। তৃতীয় দিনে ওয়াজ ফরমান মাওলানা হাফিজুর রহমান সিদ্দীক (কুয়াকাটা) এবং অন্যান্যরা।

মাহফিলের শেষ দিনে (১৭ এপ্রিল) উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঘাটাইল পৌরসভার মেয়র শহিদুজ্জামান খান, ঘাটাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মহি উদ্দিন পিপিএম, ডেপুটি এটর্নি জেনারেল এডভোকেট শহিদুল ইসলাম, জিবিজি কলেজের অধ্যক্ষ শামছুল আলম মনি প্রমুখ।

ওয়াজ মাহফিলের শেষদিনে গতকাল মঙ্গলবার (১৭ এপ্রিল) ঝড়বৃষ্টি উপেক্ষা করে বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসলমানদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল প্রশংশিত হওয়ার মতো। মাহফিলে নারীদের জন্য আলাদা কোন সুব্যবস্থা না থাকলেও আশেপাশের বাসা-বাড়ীতে তাদের উপচেপরা উপস্থিতি ছিল লক্ষণীয়।

সমাজ পরিবর্তনের এই ইসলামী সম্মেলন শান্তিপূর্ণ ও সাফল্যজনকভাবে সমাপ্ত হওয়ার জন্য আল্লাহপাকের কাছে শুকরিয়া আদায় করেন আয়োজকরা। প্রতি বছরই বাংলা নববর্ষের প্রারম্ভে এমন আয়োজন করার জন্য আল্লাহপাকের কাছে সাহায্য কামনা করেন আয়োজক কর্তৃপক্ষ। আয়োজনে স্থানীয় জনসাধারণের সার্বিক সহযোগিতার জন্যও ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল.কম)/-