ঘাটাইলে গুঁড়িয়ে দেয়া হলো অবৈধ ইটভাটা

টাঙ্গাইলের ঘাটাইলে অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এসময় দুইটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ভাটা দুইটি গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট। আজ সোমবার (১৩ জানুয়ারি) দুপুরে উপজেলার ধলাপাড়া নামক এলাকায় বিশাল ও স্বর্না নামের ইটভাটায় এই অভিযান পরিচালিত হয়।

এ সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যজিস্ট্রেট মাকসুদুল আলম জানান, দীর্ঘদিন যাবৎ এই ইটভাটাগুলো পরিবেশ অধিদপ্তরসহ অন্যান্য নিয়ম অমান্য করে ইট প্রস্তুত করে আসছে। ইতোপূর্বেও তাদের ভাটা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছিলো, কিন্তু তারা নির্দেশনা না মেনে পূনরায় আবারও ইট প্রস্তুত করছিল।

নির্বাহী ম্যজিস্ট্রেট মাকসুদুল আলম জানান, তারা নানা কৌশলে হাইকোর্টে রিটের মাধ্যমে অবৈধ কাগজপত্র তৈরি করে এই ভাটা পরিচালনা করতো। বর্তমানে তাদের কোন বৈধ প্রকার কাগজপত্র নাই। এই অভিযোগে স্বর্না ভাটায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইনের ৪ও৫ ধারায় ১ মাস বিনাশ্রম কারাদন্ড ও ২০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো ১মাস বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। অন্যদিকে বিশাল ইট ভাটায় মালিককে না পাওয়ায় ভাটাটি গুড়িয়ে দেয়া হয়েছে।

টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মোজাহেদুল ইসলাম বলেন, টাঙ্গাইল জেলায় মোট ২৭৪টি ইটভাটার মধ্যে ১১৮টি বৈধ ১৩৭টি ভাটা আদালতের রিট নিয়ে পরিচালিত হচ্ছে বাকী ১৯টি ভাটার কোন কাগজ পত্র নাই। তারা অবৈধভাবে পরিচালিত হচ্ছে। ইতোপূর্বে বিভিন্ন উপজেলায় ৫টি অবৈধভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে আজ দুটি অবৈধ ভাটা ভেঙ্গে ফেলা হয়েছে। আগামীতে এই অভিযান অব্যহত থাকবে।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইলডটকম)/-