ঘাটাইলে আল হেরা স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরুষ্কার বিতরণ

টাঙ্গাইলের ঘাটাইলের শিশুবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান আল হেরা স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ জানুয়ারি) দিনব্যাপী ঘাটাইল সরকারী জিবিজি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারী জিবিজি কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মো.মতিয়ার রহমান মিঞা।

পুরুষ্কার বিতরণ অনুষ্ঠানে আলোচনা সভায় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, পড়ালেখা ও খেলাধুলাসহ জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্ধিতা থাকবে, কিন্তু প্রতিহিংসা নয়। তবে মনে রাখতে হবে, মন্দকাজে নয়, এ প্রতিযোগিতা হবে নিজ, পরিবার এবং দেশ ও জাতির জন্য। যে প্রতিযোগিতা আমাদের মঙ্গল ও সমৃদ্ধি রয়েছে।

তিনি বলেন, প্রতিযোগিতায় হার-জিত থাকবে। তাই বলে, মন খারাপ করা যাবে না। আবার চেষ্টা করতে হবে। চেষ্টায় নিশ্চিত সফলতা রয়েছে। তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন, খেলাধুলা শিশু-কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটায় এবং বিভিন্ন সামাজিক অপরাধ থেকে দূরে রাখতে সহযোগিতা করে। তাই শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি নিয়মিত খেলাধুলার সাথে সম্পৃক্ত রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট লেখক, সাংবাদিক ও সাহিত্যক জুলফিকার হায়দার।

তিনি বলেন, ঘাটাইল পৌরসভার প্রাণকেন্দ্রে অবস্থিত আল হেরা স্কুল। প্রাথমিক শিক্ষা প্রদানের একটি শিক্ষা প্রতিষ্ঠান। এখানে প্রতি বছর অসংখ্য শিশু শিক্ষার্থী জ্ঞান অর্জন করে আসছে। এই কোমলমতি শিশুরা পরম মমতায় বিদ্যার্জন করছে বলে আমার জানা। লেখাপড়ার পাশাপাশি এসব শিশু শিক্ষার্থীদের খেলাধুলা করতে দেয়া প্রয়োজন । শিশুদের শরীর গঠনে খেলাধুলার বিকল্প নেই । পড়াশোনার পাশাপাশি শিশুদের খেলাধুলার প্রতি আগ্রহ করে গড়ে তুলতে হবে।এই ক্ষেত্রে কেবল শিক্ষক নয়,অভিভাবকদেরও সচেতন হতে হবে। শিশুর দেহ মননের সঠিক গঠনের জন্য বিনোদনমুলক শিক্ষার পরিবেশ গড়ে তুলতে হবে। বিদ্যালয় হতে হবে শিশুর কল্পরাজ্যের মতো স্বপ্নীল। শাসন বারণে ঘেরা করাগার নয়। খেলাধুলা করলে কোমলমতি শিশুদের দেহ ও মন প্রফুল্ল থাকে।

এসময় আরো উপস্থিত ছিলেন,আলহেরা স্কুলে পরিচালক মো.আরিফুল ইসলাম, মো. কামরুজ্জামান, খালেদা খাতুন, মো. রফিকুল ইসলাম, প্রধান শিক্ষক মো. হাফিজুর রহমান।

আলোচনা সভা শেষে অতিথিরা ক্রীড়া প্রতিযোগীতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরুষ্কার বিতরণ করেন।

এসময় বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও গণ্যমাণ্য বক্তিবর্গ উপস্থিত ছিলেন।

(আব্দুল লতিফ, ঘাটাইলডটকম)/-