গোপালপুরে গরুর খামারে অগ্নিকান্ড

আজ রবিবার ভোর রাতে টাঙ্গাইলের গোপালপুর উপজেলার দক্ষিণ গোলাবাড়ী গ্রামে এক অগ্নিকান্ডে গবাদি পশুসহ পাঁচ ৫ লক্ষ টাকার সহায়সম্পত্তি ভস্মিভূত হওয়ার খবর মিলেছে।

ওই গ্রামের ঠিকাদার ব্যবসায়ী আতাউর রহমান রানা সরকার জানান, তার পড়শী তারা মিয়ার গরুর খামারে মশা তাড়ানোর জন্য শনিবার সন্ধ্যারাতে গোশালায় মশার কয়েল জ্বালিয়ে দেন। সবার অলক্ষে সেই মশার কয়েল থেকে আজ রবিবার ভোর রাতে প্রথমে গোশালায় আগুন ধরে।

পরে সে আগুন ছড়িয়ে পড়ে বাড়িময়। এতে গোশালা, থাকার ঘর ও রান্নাঘর পুড়ে যায়। অগ্নিদগ্ধ হয়ে মারা যায় দুটি ছাগল ও দুটি গরু। অপর ৫টি গরু পুড়ে আহত হয়।

খামার মালিক মো. তারা মিয়া জানান, তিনি খুবই গরীব মানুষ। এনজিও থেকে ঋণ নিয়ে তিনি এই খামারটি করেন। গরুর খামারেই তার আয়রোজগারের একমাত্র ভরসা। অগ্নিকান্ডে দুটি দুধল গাভী ও দুটি গর্ভবতী ছাগল মারা গেছে। আরো ৫টি ষাড় ও বকনা এবং একাধিক ছাগল পুড়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় পাঁচ লক্ষ টাকা। সর্বস্ব হারিয়ে এখন তার পথে বসার উপক্রম হয়েছে।

গোপালপুর ফায়ার সার্ভিস জানান, তাদেরকে বিষয়টি জানানো হয়নি। তবে লোক মুখে তারা এ অগ্নিকান্ডের খবরটি পরে শুনেছেন। গ্রামবাসি নিজেরাই আগুন আয়ত্ব আনেন বলে জানা গেছে।

ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম অগ্নিকান্ডের সত্যতা নিশ্চিত করে জানান, প্রাথমিক হিসাবে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় পাঁচ লক্ষ টাকা বলে ধারণা করা হচ্ছে।

(কে এম মিঠু, ঘাটাইল ডট কম)/-