গরমের অনুভূতি আজ থেকে কিছুটা কমতে পারে

ভ্যাপসা গরমে জীবন যখন অতিষ্ঠ, তখন কিছুটা সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, গরমের অনুভূতি আজ মঙ্গলবার থেকে কিছুটা কমতে পারে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান আজ বলেন, গত কয়েক দিন তাপমাত্রা খুব বেশি না থাকলেও বাতাসে জলীয় বাষ্প বেশি ছিল। এ কারণে গরমের অনুভূতি বেশি ছিল। তবে গতকাল সোমবার রাত থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। তাই তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান আরও বলেন, বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। তার সঙ্গে মৌসুমি বায়ু সক্রিয় হয়েছে। এ কারণে দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সব মিলিয়ে কয়েক দিন বৃষ্টি হবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সোমবার সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, ফেনী, চাঁদপুর, মাইজদী কোর্ট অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। তা ছাড়া বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। এ কারণে গরম বেশি অনুভূত হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃষ্টি বাড়লে গরমের দাপট কমবে।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম)/-