কালিহাতীর কোনাবাড়ী বিলে নৌকাবাইচ

টাঙ্গাইলের কালিহাতীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে ল্যাব জোন এন্ড হরমোন সেন্টারের উদ্যোগে উপজেলার কোনাবাড়ী বিলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের উপচেপড়া ঢল নামে ওই এলাকায়। করোনা ভাইরাস উপেক্ষা করে আশপাশের অন্যান্য এলাকা থেকে বৃদ্ধ ও শিশুসহ বিভিন্ন বয়সের কয়েক হাজার মানুষ নৌকাবাইচ দেখতে আসেন।

জেলার বিভিন্ন উপজেলা থেকে সুসজ্জিত নৌকা আর বিভিন্ন রংয়ের বাহারি পোশাক পড়ে এই প্রতিযোগিতায় অংশ নেয়। বাদ্যযন্ত্রের তালে তালে আর বৈঠা ফেলার ছপ ছপ শব্দ যেন একাকার হয়ে গিয়েছিল ওই বিলে। কেউ কেউ ছোট নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে বিলের বিভিন্ন স্থানে অবস্থান নেয়।

নৌকাবাইচ উপলক্ষে ওই স্থানের চারপাশে অস্থায়ীভাবে বিভিন্ন দোকানের পসরা বসে। সন্ধ্যার দিকে শেষ হয় নৌকাবাইচ প্রতিযোগিতা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ল্যাব জোন এন্ড হরমোন সেন্টারের চেয়ারম্যান ইয়াদ আলী সরকার।

সাবেক ব্যাংকার আবুল হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজাদ হোসেন, সাবেক চেয়ারম্যান আফজাল হোসেন মোল্লা ও সৈয়দ নুরুজ্জামান মিন্টু, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হায়দার আলী মোল্লা, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম এবং ল্যাব জোন এন্ড হরমোন সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস ছবুর প্রমুখ। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

এ ব্যাপারে ল্যাব জোন এন্ড হরমোন সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস ছবুর বলেন, এই প্রথমবারের মতো এখানে নোকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। নৌকাবাইচ দেখতে আশপাশসহ বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ আসেন। আগামীতে বড় পরিসরে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

(কালিহাতী সংবাদদাতা, ঘাটাইল ডট কম)/-