করোনা: মোদীর আহব্বানে সার্ক তহবিলে ১.৫ মিলিয়ন ডলার দেবে বাংলাদেশ

প্রাণসংহারী করোনাভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত বিশেষ তহবিলে দেড় মিলিয়ন ডলার (১২ কোটি ৭০ লাখ টাকা) দিচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রবিবার এ বিষয়ে সম্মতি জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় সার্কের বিশেষ প্রস্তাবিত তহবিলে ১.৫ মিলিয়ন ডলার দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী সম্মতি জানিয়েছেন।’

করোনাভাইরাসে সংক্রমণের ফলে সৃষ্ট পরিস্থিতিতে সার্ক দেশগুলোর জন্য একটি সমন্বিত কর্মকৌশল ঠিক করতে গত ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ অঞ্চলের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে অংশ নেন। ভিডিও কনফারেন্সে করোনাভাইরাসের ঝুঁকি মোকাবিলায় একটি বিশেষ তহবিল গঠনের প্রস্তাব দেন। প্রস্তাবিত তহবিলে শুরুতে ১০ মিলিয়ন ডলার দেয়ার ঘোষণা দেয় ভারত।

সার্কের সরকার ও রাষ্ট্রপ্রধানদের ওই ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানিসহ সাতটি দেশের নেতারা যুক্ত হন। পাকিস্তানের পক্ষে দেশটির স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা আলোচনায় অংশ নেন।

(ঢাকা টাইমস, ঘাটাইল ডট কম)/-