করোনা টেস্ট করাতে লাগবে ২০০ টাকা

জুন ২৯, ২০২০

করোনাভাইরাসের পরীক্ষা করতে হলে এখন থেকে ফি দিতে হবে। কোভিড-১৯ পরীক্ষার (টেস্ট) ফি সর্বনিম্ন ২০০ টাকা নির্ধারণ করেছে সরকার। সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে।

এত দিন সরকারিভাবে বিনামূল্যে এই পরীক্ষা করা হতো।

পরিপত্রে বলা হয়েছে, বুথ ও হাসপাতালে ভর্তি রোগীর থেকে গৃহীত নমুনা পরীক্ষায় ২০০ টাকা লাগবে। আর বাসা থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করাতে লাগবে ৫০০ টাকা।

করোনা পরীক্ষার ফি নির্ধারণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারি, সরকারি হাসপাতাল ও বুথে পরীক্ষা করালে ২০০ টাকা এবং বাসা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করালে ৫০০ টাকা।

সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, বর্তমানে আরটি-পিসিআর টেস্ট এর মাধ্যমে করোনার সংক্রমণ নির্ণয় বিনামূল্যে থাকার কারণে অধিকাংশ মানুষই উপসর্গ ছাড়াই এর সুযোগ নিচ্ছেন।

পরিপত্রে বলা হয়, সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার নিমিত্তে ‘অপ্রয়োজনীয় এসব কভিড টেস্ট’ পরিহার করা লক্ষ্যে এমতবস্থায় ফি নির্ধারণ করা হলো।

ফি-এর বর্ণনায় বলা হয়, আরটি-পিসিআর টেস্টের জন্য এখন থেকে বুথ থেকে নমুনা সংগ্রহের জন্য ২০০ টাকা, বাসা থেকে নমুনা সংগ্রহের ক্ষেত্রে ৫০০ টাকা এবং হাসপাতালে ভর্তি রোগীর ক্ষেত্রে ২০০ টাকা ফি দিতে হবে।

পরিপত্রে ফি নির্ধারণের পাশাপাশি কিছু শর্তারোপ করা হয়েছে।

এসব ফি সকল সরকারি হাসপাতালের ক্ষেত্রে নির্ধারণ করা হয়েছে জানিয়ে শর্তে বলা হয়, পরীক্ষার ফি বাবত আদায়কৃত রাজস্ব সরকারি কোষাগাড়ে জমা হবে। তবে ‘চিকিৎসা সুবিধা বিধিমালা’ ১৯৭৪ এর আওতায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সকল সুযোগ-সুবিধা বহাল থাকবে।

একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরীব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়।

(বাংলা নিউজ, ঘাটাইল ডট কম)/-

ফেসবুক (ঘাটাইলডটকম)

বিভাগসমূহ

ঘাটাইলডটকম আর্কাইভ

পঞ্জিকা

July 2020
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031