২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩রা জুন, ২০২০ ইং

কমছে বঙ্গবন্ধু সেতুর টোল আদায়

মার্চ ২৯, ২০২০

দিনদিন কমছে বঙ্গবন্ধু সেতুর টোল আদায়। গত তিনদিনে প্রায় অর্ধেকে নেমেছে সেতুটির টোলের আদায়কৃত টাকার পরিমাণ। করোনা সংক্রমণ প্রতিরোধে গণপরিবহন বন্ধের সিদ্ধান্তের ফলে সেতুটি দিয়ে দূরপাল্লার সকল বাস চলাচল বন্ধ রয়েছে। এর ফলে প্রতিদিন গড়ে এ সেতু দিয়ে পারাপারের পরিবহন সংখ্যা কমেছে পাঁচ থেকে সাত হাজার আর আদায়কৃত টোলের টাকা কমেছে প্রায় ৬০ থেকে ৭০ লাখ।

জানা যায়, উত্তরবঙ্গের ২৬টি জেলার ৯২টি রোডসহ ১২২ রোডের যানবাহন ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধুসেতু মহাসড়ক হয়ে এ বঙ্গবন্ধু সেতুর উপর দিয়ে পারাপার হয়। এ সেতু পারাপারের টোল বড় ট্রাক ১৪০০ টাকা, মাঝারি ট্রাক ১১০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, কার/হালকা যানবাহন ৫০০ আর মোটরসাইকেল ৪০ টাকা।

এছাড়াও সেতুটির রক্ষণাবেক্ষণ, টোল আদায়সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনায় কর্মরত রয়েছেন ১২৫ জন কর্মকর্তা ও কর্মচারী। এ টোল আদায়ের টাকা থেকে সেতুর রক্ষণাবেক্ষণ আর কর্মরত কর্মকর্তা ও কর্মচারীর বেতন ভাতাদিসহ আনুসাঙ্গিক খরচ বহন করছে সেতু বিভাগ।

সেতুর টোল আদায়কারী প্রতিষ্ঠানের তথ্যে জানা যায়, করোনা সংক্রমণ প্রতিরোধে গত ২৫ মার্চ থেকে দেশের সকল সড়কে গণপরিবহন বন্ধ ঘোষণা করে সরকার। এর ফলে সেতু দিয়ে সকল গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। স্বাভাবিক অবস্থায় এ সেতু দিয়ে প্রতিদিন গড়ে ১৬ থেকে ১৭ হাজার পরিবহন চলাচলরত করতো। যা থেকে টোল আদায় হতো ১ কোটি ৫০ থেকে ৬০ লাখ টাকা। সেতু দিয়ে এখন চলাচল করছে শুধু পণ্যপরিবহন। (২৭ মার্চ থেকে ২৯ মার্চ) গত তিনদিনে এ সেতু গড়ে প্রতিদিন চলাচলরত পণ্যপরিবহনের সংখ্যা ছিল প্রায় ১০ থেকে ১২ হাজার। এ থেকে টোল আদায় হয়েছে প্রায় ৯২ থেকে ৯৪ লাখ টাকা।

সেতুর এ টোল আদায়ের তথ্য নিশ্চিত করে বিবিএ’র বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী (নাম প্রকাশে অনিচ্ছুক) জানান, গত তিনদিনে এ সেতুতে টোল আদায় কমেছে প্রায় ৬০ থেকে ৭০ লাখ টাকা। এছাড়াও গণপরিবহন চলাচল বন্ধ থাকায় সেতুতে যানবাহন পারাপারের সংখ্যা দাঁড়িয়েছে এখন প্রায় ১০ থেকে ১২ হাজার। পরিস্থিতি এবং সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে এখন এ সেতুর টোল আদায় আরও কমবে নাকি বাড়বে।

(আরিফ উর রহমান টগর, ঘাটাইল ডট কম)/-

Recent Posts

ফেসবুক (ঘাটাইলডটকম)

Adsense

Doctors Dental

ঘাটাইলডটকম আর্কাইভ

বিভাগসমূহ

Divi Park

পঞ্জিকা

June 2020
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

Adsense