এইচএসসি’র ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও বিতরণের অভিযোগে ঢাকা ও রাজশাহীতে আটক ২

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও বিতরণের অভিযোগে ঢাকার মিরপুর এলাকা থেকে একজনকে আটক করেছে র‍্যাব-২। এদিকে র‍্যাব-৫ একই অভিযোগে রাজশাহী থেকে আরও একজনকে আটক করেছে। গোপন সংবাদের ভিত্তিত্তে ৪ এপ্রিল (বুধবার) অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়।

জানা যায়, ০৪ এপ্রিল ভোর ৫ টার সময় র‍্যাব-২ এর আভিযানিক দল ঢাকার মিরপুর মডেল থানাধীন কল্যাণপুরস্থ মদিনাতুল উলুম মাদ্রাসার সাথে ৩৭ নং বাসার ষষ্ঠ তলার এফ-৩ ইউনিটের পূর্ব কক্ষ থেকে প্রশ্নপত্র ফাঁস চক্রের মূল হোতা মোঃ মাহফুজুর রহমানকে (২১) গ্রেফতার করে। সে আব্দুল হাই বাচ্চুর ছেলে এবং ঢাকা পলিটেকনিকের সিভিল ডিপার্টমেন্টের ৮ম সেমিস্টারে অধ্যয়নরত। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে ০৪ এপ্রিল র‍্যাব-৫, রাজশাহী সিপি এসসি, মোল্লাপাড়া কেম্পের একটি অপারেশন দল রাজশাহী জেলার বাগমারা থানাধীন সাইধারা এলাকায় অভিযান চালিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসআপ ব্যবহার করে চলমান এইচএসসি পরিক্ষার ভুয়া  প্রশ্নপত্র সংগ্রহ, বিতরণ ও বিকাশের মাধ্যমে টাকা লেনদেনের অভিযোগে মোঃ রবিউল ইসলাম নামে একজনকে গ্রেফতার করে। তার পিতার নাম মোঃ জহির উদ্দিন। এ সময় তার কাছে থেকে একটি মোবাইল সেট, দুইটি সিম কার্ড ও একটি মেমোরি কার্ড উদ্ধার করে।

প্রশ্নফাঁস রোধে এবার সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে। এটি ঠেকাতে সাইবার টহলেও কড়া নজরদারী করা হচ্ছে। সোশ্যাল মিডিয়া ফেসবুকে গ্রুপ প্রশ্নপত্র বিক্রি করতে বিজ্ঞাপন দিচ্ছে বলে টহলে ধরা পড়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে ভুয়া প্রশ্নপত্রর সাথে জড়িত অনেককেই গ্রেফতারের মাধ্যমে ভুয়া প্রশ্নপত্রর অপরাধ অনেকাংশে নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল.কম)/-