আজ টাঙ্গাইলের নায়ক মান্নার ১১তম মৃত্যুবার্ষিকী

বাংলা চলচ্চিত্রের নায়ক হিসেবে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে যিনি পরিচিত ছিলেন, তার নাম এস এম আসলাম তালুকদার। এ নামে নয় তার পরিচিতি মান্না নামেই। টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌর এলাকায় জন্ম নিয়েছিলেন টাঙ্গাইলের গর্ব মান্না।

অকাল প্রয়াত বাংলাদেশের এই নায়ককে নিয়ে গতকাল ঘাটাইলডটকমে প্রকাশিত আরেকটি প্রতিবেদন দেখতে এখানে ক্লিক করুন

অসংখ্য ব্যবসাসফল ছবির নায়ক মান্না। তাকে নিয়ে প্রযোজক-পরিচালকরা কোটি কোটি টাকা লগ্নি করতো। সকলের আস্থার নাম ছিলেন মান্না। তার নামই ছবি চলতো সিনেমা হলে, দর্শকরা লম্বা লাইন ধরে টিকিট কেটে তার সিনেমা দেখতো।

আজ ১৭ ফেব্রুয়ারি ঢাকাই ছবির এ মহানায়কের চলে যাবার ১১তম বছর। তার এই প্রয়াণ দিবসে নায়ক মান্নাকে স্মরণ করছেন আত্মীয়পরিজন ও সহকর্মীরা।

এ উপলক্ষে রোববার বাদ মাগরিব উত্তরায় মান্নার বাসভবন ‘কৃতাঞ্জলী’তে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে বাদ আসর এফডিসিতে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।

এ প্রসঙ্গে মরহুম মান্নার সহধর্মিণী শেলী মান্না বলেন, এবার তেমন কোনও আয়োজন নেই। তবে পারিবারিক উদ্যোগে আমাদের বাসায় স্মরণসভার আয়োজন করা হয়েছে ও বাদ মাগরিব মিলাদ ও দোয়ার মাহফিল হবে। স্মরণসভায় চলচ্চিত্র অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা স্মৃতিচারণ করবেন।

মান্না অভিনীত উল্লেখযোগ্য ছবি হচ্ছে- সিপাহী, যন্ত্রণা, অমর, পাগলী, ত্রাস, জনতার বাশা, লাল বাদশা, আম্মাজান, আব্বাজানা, স্বামী-স্ত্রীর যুদ্ধ, অবুঝ শিশু, মায়ের মর্যাদা, মা-বাবার স্বপ্ন, পিতা মাতার আমানত, লুটতরাজ, মরণ কামড়, শত্রু শত্রু খেলা ইত্যাদি।

উল্লেখ্য, ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আকস্মিকভাবে মাত্র ৪৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন দুই যুগের দাপটিয় এ অভিনেতা। টাঙ্গাইল জেলায় অবস্থিত তার নিজ গ্রাম কালিহাতীর এলেঙ্গায় মান্নাকে সমাহিত করা হয়।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইলডটকম)/-

345total visits,1visits today