আজ উত্তর টাঙ্গাইল হানাদার মুক্ত দিবস

আজ ১০ ডিসেম্বর (মঙ্গলবার) উত্তর টাঙ্গাইল মুক্ত দিবস। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের রক্তঝরা এই দিনে বীর মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীকে হটিয়ে উত্তর টাঙ্গাইলের ধনবাড়ী, মধুপুর, ঘাটাইল, কালিহাতীর এলেঙ্গা পর্যন্ত হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত করেন।

এ সময় ৭১’ এর ১০ ডিসেম্বর আমাদের দামাল ছেলেরা জয় বাংলা স্লোগানে এ অঞ্চলে উত্তোলন করেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের লাল সবুজের পতাকা।

১৯৭১ সালের মার্চ মাসের শুরুতেই টাঙ্গাইলে গঠন করা হয় স্বাধীন বাংলা গণমুক্তি পরিষদ। (২৬ মার্চ) থেকে গ্রামে গ্রামে বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বে সংগঠিত হয় আমাদের দামাল ছেলেরা। ৩ এপ্রিল প্রথম পাক-হানাদার বাহিনী মুক্তিযোদ্ধাদের অবরোধ ভেঙে টাঙ্গাইল শহরে প্রবেশ করে।

এদিকে ১০ ডিসেম্বর প্রথম প্রহরে স্থানীয় মুক্তিযোদ্ধারা মধুপুরে পাক-হানাদার বাহিনীর ঘাঁটিতে আক্রমণ চালিয়ে পাক-সেনাসহ ৩ শত রাজাকার আলবদরকে গ্রেফতার করে ঘাঁটিটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। মুক্তি বাহিনীর দখলে আসে বিপুল অস্ত্র। ফলে স্থানীয় মুক্তিযোদ্ধাদের প্রবল আক্রমণের মুহূর্তে হানাদার বাহিনী ও তার দোসরদের মনোবল সম্পূর্ণরূপে ভেঙে যায় এবং তারা ঢাকার উদ্দেশ্যে পিছু হটতে বাধ্য হয়।

এভাবেই শত্রু মুক্ত হয় উত্তর টাঙ্গাইলে ধনবাড়ী, মধুপুর, ঘাটাইল ও কালিহাতী উপজেলার এলেঙ্গা পর্যন্ত।

এ দিকে দিবসটি পালন উপলক্ষে আজ (১০ ডিসেম্বর) মঙ্গলবার উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইলডটকম)/-