১৩ ধরনের পদে হাইকোর্ট বিভাগে নিয়োগ

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। ১৩ ধরনের বিভিন্ন বিভাগে ৬০ পদে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী হাইকোর্ট বিভাগের সাধারণ ও সংস্থাপন শাখায় এই নিয়োগ দেওয়া হবে।

আবেদন করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

পদসমূহ ও যোগ্যতা

ব্যক্তিগত কর্মকর্তা
পদটিতে আবেদনের জন্য প্রার্থীকে ন্যূনতম স্নাতক অথবা সমমান পরীক্ষায়  উত্তীর্ণ এবং কম্পিউটার প্রশিক্ষণ ও সরকার স্বীকৃত যেকোনো প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেটিংয়ের সনদ থাকতে হবে।

ইমাম 
এ পদে আবেদনের জন্য প্রার্থীকে মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে দ্বিতীয় শ্রেণিতে কামিল অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ইসলাম শিক্ষা বা আরবিতে স্নাতক ডিগ্রিসহ কোরআনে হাফেজ অথবা দাওরায়ে  হাদিস ডিগ্রিধারী হতে হবে।

মুয়াজ্জিন
প্রার্থীকে মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে দ্বিতীয় শ্রেণিতে আলিম অথবা সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে সমমানের ডিগ্রিধারী হতে হবে। কোরআনে হাফেজ হলে সেটি অতিরিক্ত যোগ্যতা বিবেচনা করা হবে।

খাদেম 
মাদ্রাসা শিক্ষা বোর্ড অথবা সরকার কর্তৃক স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বিতীয় বিভাগে দাখিল অথবা সমমানের জিপিএ পাস হতে হবে।

অফিস সহকারী 
এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ  প্রার্থীরা এই পদে আবেদন করতে পারবেন। সাঁটলিপি ও কম্পিউটার টাইপিংয়ে দক্ষতা থাকলে অগ্রাধিকার বেশি পাবে।

মুদ্রাক্ষরিক
এই পদেও আবেদন যোগ্যতা এইচএসসি পাস। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ। ইংরেজি ও বাংলায় কম্পিউটার টাইপিংয়ে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি চাওয়া হয়েছে ২০ শব্দ।

অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেট 
প্রার্থীদের অবশ্যই এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। থাকতে হবে কম্পিউটার চালনা ও রক্ষণাবেক্ষণ কাজে দক্ষতা।

স্টোরকিপার 
এই পদে আবেদনের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউট থেকে দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সমমান পরীক্ষার ডিগ্রিধারী হতে হবে।

ড্রাইভার 
অষ্টম শ্রেণি উত্তীর্ণ হলে আবেদন করা যাবে এই পদের জন্য। তবে থাকতে হবে হালকা অথবা ভারী লাইসেন্স।

অফিস সহকারী
এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হলেই আবেদন করতে পারবেন।

এমএলএসএস 
অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

দারোয়ান 
এই পদের জন্য অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

সুইপার 
এই পদের জন্যও চাওয়া হয়েছে ন্যূনতম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

বয়সসীমা
৩১ জুলাই তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রেও বয়স শিথিলযোগ্য।

বেতন-ভাতা 
চূড়ান্ত নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী ব্যক্তিগত কর্মকর্তা ও ইমাম পদে ১৬০০০-৩৮৬৪০ স্কেলে বেতন পাবেন। অফিস সহকারী, মুদ্রাক্ষরিক তথা অফিস সহকারী, অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর, স্টোরকিপার, মুয়াজ্জিন ও ড্রাইভার পদে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। অফিস সহকারী, এমএলএসএস, দারোয়ান, খাদেম ও সুইপার পদে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। এ ছাড়া থাকবে অন্যান্য সুযোগ-সুবিধাও।

আবেদন প্রক্রিয়া 
আগ্রহী প্রার্থীরা ওয়েবসাইট (www.supremecourt.gov.bd)  ঠিকানার মাধ্যমে আবেদন ফরম পাওয়া যাবে। আবেদন ফরম পাঠানোর ঠিকানা—সাধারণ ও সংস্থাপন শাখা, কক্ষ নম্বর-১১২, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগ, ঢাকা।

 

(ঘাটাইল.কম)/-

193total visits,1visits today

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.