সিদ্দিকুরের অন্ধত্বের শঙ্কা চিকিৎসকদের; ১২০০ জন শিক্ষার্থীকে আসামী করে মামলা

ঘাটাইল.কম ডেস্কঃ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে শিক্ষার্থীদের আন্দোলনের সময় পুলিশের ছোড়া ‘কাঁদানে গ্যাসের শেলের’ আঘাতে চোখে আঘাত পাওয়া তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখের আলো আর ফিরে না আসার আশঙ্কা করছেন চিকিৎসকরা। আজ শনিবার তার দুই চোখের অস্ত্রোপচার শেষে এ কথা জানান চিকিৎসক।

শনিবার সকাল সাড়ে নয়টার দিকে শুরু হয় সিদ্দিকুর রহমানের চোখের অস্ত্রোপচার। প্রায় দেড় ঘণ্টার অপারেশন শেষে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ইফতেখার মনির বলেন, সিদ্দিকুর রহমানের চোখের আলো ফিরে আসার সম্ভাবনা কম। কিছুদিন পর বিস্তারিত বলা যাবে।

চিকিৎসক জানান, সিদ্দিকুর রহমানের ডান চোখের ভেতরের অংশ বের হয়ে আসছিল, তা যথাস্থানে বসানো হয়েছে। বাঁ চোখও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিদ্দিকুরের চিকিৎসার জন্য ইতোমধ্যে পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করেছে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনিস্টিটিউট।

প্রথমে সিদ্দিকুর রহমানকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। এরপর উন্নত চিকিৎসার জন্য ওই দিনই জাতীয় চক্ষু বিজ্ঞান ইনিস্টিটিউটে ভর্তি করানো হয়।

 

সাম্প্রতিক সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া রাজধানীর সাত সরকারি কলেজ ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, তিতুমীর কলেজ, কবি নজরুল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীরা রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে গত বৃহস্পতিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনের রাস্তায় অবস্থান নেন। একপর্যায়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।

শিক্ষার্থীদের রাজপথে অবস্থানের ঘটনায় ওই দিন রাতেই পুলিশ অজ্ঞাতনামা ১২০০ শিক্ষার্থীকে আসামি করে শাহবাগ থানায় মামলা করে।

মামলার এজাহারে শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের আহত হওয়ার বিষয়ে বলা হয়, ‘মিছিলকারীদের ছোড়া ফুলের টবের আঘাতে তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র মো. সিদ্দিকুর রহমানের দুই চোখ জখম হয়’।

তবে ওই ঘটনার একটি ভিডিও ফুটেজে দেখা যায়, ‘শিক্ষার্থীরা ব্যানার নিয়ে শাহবাগ থেকে কাঁটাবনমুখী সড়কে দাঁড়িয়ে বিক্ষোভ করছিলেন। তখন পুলিশের সদস্যরা গিয়ে তাদের ব্যানার কেড়ে নেন। এক পুলিশ সদস্য দৌড়ে গিয়ে  খুব কাছ থেকে শিক্ষার্থীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছোড়েন। এরপরই সিদ্দিকুর রহমান মাটিতে পড়ে যান। আহত সিদ্দিকুর রহমানের বাড়ি ময়মনসিংহের তারাকান্দার ঢাকেরকান্দা গ্রামে।’

(ঘাটাইল.কম/২২জুলাই)/-

92total visits,1visits today

Leave a Reply