মতামত; সাংবাদিক প্রশিক্ষণে তৃণমূলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট

স্বাভাবিকভাবে পৃথিবীর আলো- বাতাসের উপর মানুষের যেমন অধিকার জন্মে তেমনি অধিকার জন্মে তথ্যর ওপরও। কিন্তু তথ্যকে তার কাছে পৌছে দেওয়ার দায়িত্ব থাকে ব্যাক্তিমানস থেকে শুরু করে সমাজ ও রাষ্টের। তথ্য জানার অধিকার মানুষের চিরন্তন ও মানবিক অধিকার। বর্তমানে তথ্য বড় ধরনের শক্তি হিসেবে বিবেচিত হচ্ছে। তথ্য জানার অধিকার অধিকার গণতন্ত্র, সুশাসন ও সাধারন জনগনের ক্ষমতায়নের সাথে ওতপ্রোতভাবে জড়িত। অস্ত্র আর অর্থকে হটিয়ে প্রযুক্তিজাত পৃথিবীর ক্ষমতার কেন্দ্র বিন্দুই তথ্য।
এদেশে তথ্য ও গণমাধ্যমের অগ্রগতি, প্রসার এবং এসবের সাথে জরিত সংবাদকর্মীদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠান বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট এখন পৌঁছেছে তৃণমূলে। মাঠ পর্যায়ের সাংবাদিকদের দিচ্ছে বুনিয়াদি প্রশিক্ষন। সম্প্রতি (৯-১১ জুলাই) টাংগাইল জেলার ঘাটাইল উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে তিনদিন ব্যাপি সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের আয়োজন করে।
প্রশিক্ষনের শুভ উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আবুল কাশেম মোহাম্মদ শাহীন।
১ম দিনে সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য, উপাদান,তথ্য সংগ্রহ, সূত্র,উৎস,কৌশল,সূত্রের ধরণ,প্রকরণ, তথ্য সংগ্রহের উপায়,সংবাদ কাঠামো ধরণ,মূল্য, চেতনা ও প্রয়োজনীয়তা নিয়ে প্রশিক্ষণ পরিচালনা করেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অন্টানেটিভের (ইউডা) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান মোঃ মাহবুব আলম। তিনি বলেন, মানুষের সবচেয়ে বড় সম্পদ তার জীবন। এ জীবন রক্ষার্থে সব মৌলিক চাহিদা পূরণ হলেই বেঁচে থাকার সব চাহিদা মিটে যায় না। মানুষ নিজের মর্যাদা নিয়ে স্বাধীনভাবে মুক্ত চিন্তা চেতনা মতামত প্রকাশ করে রাষ্ট বা সমাজ পরিচালনায় নিজেকে সম্পৃক্ত রাখতে চায়। সমাজের সর্বস্তরের মানুষের প্রত্যাশার প্রতিফলন ঘটাতে এবং চলমান ঘটনাবলীর তথ্য সংগ্রহ করে প্রতিবেদনের মাধ্যমে তথ্য প্রকাশ করে সাংবাদিক সত্যটা জানায়। এতে মানুষ সচেতন হয়। এখন পৃথিবীতে অর্থের দিক দিয়ে সম্পদশালী বিবেচিত হয় না, যার কাছে যত বেশি তথ্য আছে সেই ব্যক্তিই তত বেশি ধনী বা সসমৃদ্ধশালী।
প্রথম পর্ব/-
(এম. আই. শিহাব/ঘাটাইল.কম)/-

130total visits,1visits today

Leave a Reply