সবুজে ঢাকা ঘাটাইলের বিস্তীর্ণ কৃষি জমি

টাঙ্গাইলের ঘাটাইলে সরিষা মৌসুম শেষ হওয়ার সাথে সাথে শুরু হয়ে গেছে ইরি বোরো ধান চাষ। এখন বাতাসে দুলছে সবুজ ধান গাছের পাতা, শোভা পাচ্ছে পাচ্ছে প্রকৃতির অপরুপ খেলা। উপজেলার বিস্তীর্ণ এলাকা জুড়ে এখন এমন চিত্রই দেখা মেলে।

এরই মধ্যে কৃষি জমিতে সার দেওয়া নিরানী দেওয়ার কাজ শেষ হয়ে গেছে। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ১৪টি ইউনিয়নের এখন এমন দৃশ্য চোখে পড়ার মত। চারদিকে ধান গাছ আস্তে আস্তে বড় হচ্ছে, আর সবুজ চাদরের মত ঢেকে গেছে বেশীর ভাগ ইউনিয়ন। যদিও পাহাড়ী অঞ্চলে ধানের আবাদ তুলনামূলক কম হলেও একেবারে পিছিয়ে পড়ে থাকার মত না।সাধারনত ঘাটাইল উপজেলায় দোফসলি জমি বেশী ।

একটা মৌসুম দোলাই ধান, বিরই ধান, পাইজাম ধান, চামারা ধান আবাদ হয়।পওে আবার বিআর ২৮/২৯ চাষ হয় ।এমনি করে পর্যায়ক্রমে আবাদী জমিতে চাষ চলতে থাকে।

আর কদিন পরে ধান পাকবে। কৃষকের মুখে হাসির ঝিলিক দেখা যাবে। তখন কৃষকরা ব্যস্ত হয়ে পড়বে তাদের ধান কাটা এবং সেগুলো মাড়াই করে ঘরে তোলা নিয়ে।

উপজেলার দিঘলকান্দি ইউনিয়নের সাধুটি গ্রামের নুরজাহান বেগম ঘাটাইলডটকমকে জানান, আমরা বড় আশা করে ধান রোপন করেছি। যদি সঠিক দাম পাই তাহলে ভালই টাকা আনা যাবে। তিনি জানান, উপজেলার বেশীর ভাগ জমি উর্বর থাকার কারনে ফলন বেশ ভালো হয়।

(উত্তম আর্য্য, ঘাটাইলডটকম)/-

159total visits,1visits today