সংকট সমাধান, বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল

কয়েক সপ্তাহের গভীর অনিশ্চয়তার পর অবশেষে মিলল আলোর দেখা। দফারফা হয়েছে, সমঝোতায় পৌঁছেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও দেশটির ক্রিকেটারদের সংগঠন (এসিএ)। অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর নিয়ে তাই আর কোনো সংশয় নেই। নির্ধারিত সময়েই ঢাকার বিমান ধরবেন স্টিভেন স্মিথরা। বৃহস্পতিবারের খবর এটাই।

চলতি মাসের ১৮ আগস্ট ০২ টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে স্টিভেন স্মিথের দল। ২৭ আগস্ট মিরপুরে শুরু হবে প্রথম টেস্ট। ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে শুরু দ্বিতীয় টেস্ট দিয়ে শেষ হবে আলোচিত এই সিরিজ।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইট জানিয়েছে, বৃহস্পতিবার সকালে মুখোমুখি আলোচনায় বসেন বোর্ড সভাপতি জেমস সাদারল্যান্ড ও ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি অ্যালিস্টেয়ার নিকোলসন। তাদের মধ্যে চূড়ান্ত আলোচনায় মিটে যায় সব সংকট। গত দিন চারেক ধরেই দুই পক্ষের মধ্যে সমঝোতায় পৌঁছাতে ম্যারাথন বৈঠক চলছিল।

বৃহস্পতিবার বিকেলে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পাঁচ বছর মেয়াদি নতুন চুক্তির বিস্তারিত তুলে ধরা হবে। তবে জানা গেছে নতুন চুক্তিতে দুপক্ষই খুশি। উপায় বের করতে পেরে স্বস্তির কথা জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বোর্ডের আয়ের ভাগ তৃণমূলের ক্রিকেটাররাও এতদিন পেয়ে আসছিল। নতুন চুক্তিতে কেবল জাতীয় পর্যায়ের ক্রিকেটারদের আয়ের ভাগ দেয়ার প্রস্তাব দিলে সেটি নাকচ করে আন্দোলনে যায় দেশটি সর্বোচ্চ পর্যায়ের ২৩০ ক্রিকেটার। অবশেষে অনড় থাকা ক্রিকেটারদের দাবিই বেশিরভাগই মেনে নেয়া হয়েছে। গত ৩০ জুন ছিল নতুন চুক্তিতে খেলোয়াড়দের সই করার শেষ দিন। ওই চুক্তিতে সই না করে স্মিথ-ওয়ার্নাররা বেকার হয়ে যান। তবু বোর্ডের প্রস্তাব নেননি। অস্ট্রেলিয়া ‘এ’ দল এই সময়ে দক্ষিণ আফ্রিকা সফরও বয়কট করে। ঝামেলা চলতে থাকায় অস্ট্রেলিয়ার বাংলাদেশ ও ভারত সফর এবং দেশের মাটির অ্যাশেজও ছিল হুমকিতে।

 

(ঘাটাইল.কম)/-

156total visits,1visits today

Leave a Reply