শেষ হল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ৫ অঞ্চলের বাছাই পর্ব

নেদারল্যান্ডসে অনুষ্ঠেয় ১৪ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে শুক্রবার অনুষ্ঠিত হয়েছে আল-আরাফা ইসলামী ব্যাংক ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)।

খুলনা, রাজশাহী, বরিশাল, দিনাজপুর ও লক্ষ্মীপুরের পাঁচটি আঞ্চলিক বাছাইপর্ব থেকে জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ শ্রেণি) তিন ক্যাটাগরিতে এক হাজার ৫০০ শিক্ষার্থী এতে অংশ নিয়েছে। খুলনা পাইওনিয়ার গার্লস হাইস্কুল, দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বরিশাল ডিডব্লিওএফ নার্সিং কলেজে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

বাছাই পর্বের শুরুতে শিক্ষার্থীদের ১ ঘণ্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়। এতে পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের মোট ১২টি প্রশ্নের উত্তর দিয়েছে শিক্ষার্থীরা। বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নাম ১ আগস্ট বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বরিশাল অঞ্চলে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) আঞ্চিলক বাছাইপর্বে শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত।২৯ জুলাই সিলেট, ৪ আগস্ট ঢাকায় ও ৫ আগস্ট ময়মনসিংহ ও চট্টগ্রামে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ৯টি আঞ্চলিক বাছাই অলিম্পিয়াডের বিজয়ীদের নিয়ে আগামী ১২ আগস্ট ঢাকায় চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে বাছাই কৃতদের ক্যাম্পের মাধ্যমে নেদারল্যান্ডসের জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল নির্বাচন করা হবে।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয় করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো ও ম্যাগাজিন পার্টনার বিজ্ঞানচিন্তা। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসওর (www.bdjso.org) ওয়েবসাইটে।

 

(ঘাটাইল.কম)/-

117total visits,3visits today