শপথ নিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়ে ঐক্যের বার্তা দিলেন রামনাথ কোবিন্দ। পাশাপাশি মঙ্গলবার সংসদের সেন্ট্রাল হলে শপথগ্রহণ অনুষ্ঠানে তিনি দেশের বহুত্ববাদের কথাও উল্লেখ করেছেন। তিনি পিছিয়ে পড়া দলিত সম্প্রদায় থেকে দেশটির দ্বিতীয় রাষ্ট্রপতি।

শেষ বক্তৃতায় সোমবার ‘সহিষ্ণুতা’ এবং ‘বহুত্ববাদে’র কথাই শুনিয়েছিলেন সদ্য প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

চতুর্দশ রাষ্ট্রপতি হিসাবে শপথ অনুষ্ঠানে ফের সেই বহুত্ববাদের বার্তাই দিলেন নতুন রাষ্ট্রপতি। জানালেন, দেশের ঐক্যবোধকে আগামী দিনে আরও এগিয়ে নিয়ে যাওয়াই হবে তাঁর অন্যতম লক্ষ্য। তিনি বলেন, বৈচিত্রই আমাদের দেশের বৈশিষ্ট্য। ঐক্যই এগিয়ে যাওয়ার একমাত্র পথ। ভারত শান্তিপূর্ণ দেশ। দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। দেশের ঐতিহ্য এবং সংস্কৃতি আমাদের গর্বের বস্তু। বিশ্বকে দেখাতে হবে, আমরা কী পারি।

এ দিন কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংযোগ সাধনের কথাও উঠে আসে নতুন রাষ্ট্রপতির কথায়। শপথ নিয়ে দেশের ১২৫ কোটি মানুষকে ধন্যবাদ জানিয়েছেন কোবিন্দ। কোবিন্দর মতে,  পুলিশ,  সেনা বাহিনী, কৃষক— সকলেই রাষ্ট্র নির্মাতা। একুশ শতকে সবাইকে একসঙ্গে এগিয়ে নিয়ে যাওয়াই হবে একমাত্র তাঁর লক্ষ্য।

কোবিন্দকে শপথ বাক্যপাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদ্য প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং লোকসভা স্পিকার সুমিত্রা মহাজন। এ ছাড়াও ছিলেন বিভিন্ন মন্ত্রকের মন্ত্রী, বিভিন্ন রাজ্যের রাজ্যপাল থেকে মুখ্যমন্ত্রী এবং বেশ কয়েকটি দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকেরা। ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

শপথ গ্রহণের আগে কোবিন্দ রাজঘাটে গিয়ে গাঁধীজির স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। তার পর যান রাষ্ট্রপতি ভবনে। সেখানে তাঁকে স্বাগত জানান বিদায়ী রাষ্ট্রপতি প্রণববাবু। এর পরেই তাঁরা একসঙ্গে রওনা দেন সংসদ ভবনের দিকে। শপথ নেওয়ার পরে গোটা অনুষ্ঠান শেষ হলে নতুন রাষ্ট্রপতি যাত্রা করেন রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে। প্রণববাবু যান ১০ রাজাজি মার্গের বাংলোয়।

(ছবি: পিটিআই/ কলকাতা, ২৫ জুলাই ২০১৭/ ঘাটাইল.কম)/-

133total visits,1visits today

Leave a Reply