রিজার্ভ চুরির প্রতিবেদন আপাতত প্রকাশ করা হচ্ছে না : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার তদন্ত প্রতিবেদন আপাতত প্রকাশ করা হচ্ছে না। এ বিষয়ে ফিলিপাইনের আদালতে মামলা চলছে উল্লেখ করে তিনি বলেন, ‘ফেডারেল রিজার্ভ ব্যাংক রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ না করার অনুরোধ জানিয়ে আমাদের বলেছে, যদি আমরা (ফেডারেল রিজার্ভ ব্যাংক) প্রতিবেদন প্রকাশ করি তাহলে অসুবিধা হবে।’
শনিবার সিলেটে এক অনুষ্ঠানে যোগদান শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা জানান।
এ সময় তিনি ফিলিপাইনে বাংলাদেশের রিজার্ভ চুরি সংক্রান্ত মামলার উল্লেখ করে বলেন,‘ওই মামলাটি একটি পর্যায়ে গেলে রিজার্ভ চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ করা হবে। এটি এখন প্রকাশ করলে হিতে বিপরীত হতে পারে। সে কারণে রিপোর্টটি প্রকাশ করা যাচ্ছে না।’
পানামা পেপারস কেলেংকারিতে যাদের নাম আছে,তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কি-না জানতে চাইলে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, তাদের বিষয়ে তদন্ত চলছে। দুদক বিস্তারিত খোঁজ খবর নিচ্ছে। তারা প্রতিবেদন দিলেই ব্যবস্থা নেয়া হবে।
এর আগে, অর্থমন্ত্রী সিলেট সিটি কর্পোরেশন আয়োজিত ‘মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন। সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী বলেন, জনস্বাস্থ্য একটি বড় ইস্যু। সিলেট নগরী খুব বেশি বড় না হলেও এখানে প্রায় ৪শ’ ৩২টি ক্লিনিক ও প্রায় ৪ হাজার আবাসিক হোটেল রয়েছে। তাই, সঠিক বর্জ্য ব্যবস্থাপনা ছাড়া জনস্বাস্থ্য হুমকির মুখোমুখি হবে।
তিনি বলেন, সিটি কর্পোরেশন মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার যে উদ্যোগ নিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনায় অনেক দামি যন্ত্রপাতির প্রয়োজন। তবে খরচ বেশি হলেও এ উদ্যোগের স্বার্থকতা রয়েছে। এএমএ মুহিত বর্জ্য অপসারণে সরকারের সহযোগিতার পাশাপাশি জনগণকেও এ সম্পর্কে সচেতন হওয়ার প্রয়োজনিয়তার ওপর গুরত্ব দেন।
অনুষ্ঠানে বিশেষজ্ঞরা বর্জ্য ব্যবস্থাপনার উপর মতামত ও কর্মপন্থা উপস্থাপন করেন। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা শিক্ষাবিদ ড. জামিলুর রেজা চৌধুরী, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের সাবেক প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আলমগীর, কুয়েতের সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) আসহাব উদ্দিন আহমেদ, প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আনিছুর রহমান প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 

(বাসস/ ঘাটাইল.কম)/-

142total visits,1visits today

Leave a Reply