যানজটে বছরে ঢাকায় ক্ষতি ৩০ হাজার কোটি টাকা; ঘণ্টায় যানবাহনের গতিবেগ ০৭ কিলোমিটার: বিশ্ব ব্যাঙ্ক

শুধু যানজটের জন্যই ঢাকায় প্রতি বছরে ক্ষতি হচ্ছে প্রায় ৩০ হাজার কোটি টাকা। প্রতি দিন নষ্ট হচ্ছে ৩২ লক্ষ কর্মদিবস। তীব্র যানজটের জন্য ঢাকার রাস্তায়  ঘণ্টায়যানবাহনের গতিবেগ গড়ে সাত কিলোমিটার। ২০২৫ সালে ঢাকায় যানবাহন ঘণ্টায় চার কিলোমিটারের বেশি গতিতে ছুটতে পারবে না।

২০৩৫ সাল নাগাদ ঢাকার উন্নয়ন সম্ভাবনা’ শীর্ষক বিশ্ব ব্যাঙ্কের একটি সম্মেলন থেকেই এই সব তথ্য মিলেছে।

ঢাকার নগর পরিকল্পনাবিদরা বলছেন, রাজধানীতে যানজটের অন্যতম প্রধান কারণ প্রাইভেট কার। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) হিসেবে, এ বছরের মে মাস পর্যন্ত ঢাকার রাস্তায় বাস ও মিনিবাসের চেয়ে সাত গুণ বেশি চলেছে প্রাইভেট কার।

বাংলাদেশে বিশ্ব ব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেছেন, ১০ বছর আগেও ঢাকায় যানবাহনের গতিবেগ ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। এখন সেই গতি ঘণ্টায় সাত কিলোমিটারেরও কম। যে হারে ঢাকায় যানবাহনের সংখ্যা বাড়ছে, তাতে আর ক’বছরের মধ্যেই পরিস্থিতি কার্যত, নাগালের বাইরে চলে যাবে।

ওই সম্মেলনে বাংলাদেশের স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন বলেন, গণ পরিবহণ ব্যবস্থার উন্নয়নে মাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) এবং বাস র‍্যাপিড ট্রানজিটের (বিআরটি) কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজও এগিয়ে চলেছে।

বিশ্ব ব্যাঙ্কের হিসেবে, ঢাকার এখনকার জনসংখ্যা প্রায় ১ কোটি ৮০ লক্ষ। ২০৩৫ সালে তা দ্বিগুণ হয়ে সাড়ে ৩ কোটি হবে।

(সুত্রঃ আনন্দবাজার/ঘাটাইল.কম)/-

98total visits,1visits today

Leave a Reply