মাত্র ৩ চিকিৎসক দিয়ে চলছে ভূঞাপুরের ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল !

টাঙ্গাইলে ভূঞাপুর ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে প্রায় ৫ লাখ মানুষ চিকিৎসাসেবা নেন। সরকারি নিয়মানুযায়ী বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসক থাকার কথা ২৮ জন। অথচ এখানে কাগজে-কলমে নয়জন থাকলেও দায়িত্ব পালন করছেন মাত্র তিন চিকিৎসক। ফলে এলাকাবাসী চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

৫০ শয্যার হাসপাতালটি উপজেলা সীমান্তবর্তী হওয়ায় এখানে পার্শ্ববর্তী ঘাটাইল, গোপালপুর ও কালিহাতী উপজেলা থেকেও রোগীরা চিকিৎসাসেবা নিতে আসেন।

শীতজনিত রোগের প্রাদুর্ভাবে হাসপাতালে রোগী বাড়লেও চিকিৎসা না পেয়ে তারা বিভিন্ন ক্লিনিকে যেতে বাধ্য হচ্ছেন।

সংশ্লিষ্টরা জানান, সরকারি বিধি মোতাবেক মেডিসিন, সার্জারি, গাইনি, এনেসথেসিয়া, শিশুরোগ, অর্থোপেডিক্স, কার্ডিওলজি, চক্ষুরোগ, নাক-কান-গলা ও ডেন্টাল সার্জনসহ ২৮ জন চিকিৎসক থাকার কথা। কিন্তু, কাগজে-কলমে বর্তমানে হাসপাতালটিতে ৯ জন চিকিৎসক রয়েছেন। এদের মধ্যে ডেপুটেশনে আছেন ৫ জন। তারা প্রভাবশালী হওয়ায় হাসপাতালের দায়িত্ব ফেলে রাজধানীর নামি-দামি হাসপাতালে রোগী দেখেন। আর বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে বিশেষ ব্যবস্থায় একজনকে পোস্টিং দেওয়ায় এখন মাত্র তিনজনকে গোটা হাসপাতাল সামলাতে হচ্ছে।

ফলে তিনি চিকিৎসক আরএমও জাহিদুজ্জামান জুয়েল, তার স্ত্রী  এবং উপজেলা স্বাক্ষ্য ও পরিবার পরিকল্পনা আবু সামা রোগী দেখতে হিমশিম খাচ্ছেন।

এছাড়া হাসপাতালের একমাত্র অ্যাম্বুলেন্সটিও মাস দুয়েক আগে দুর্ঘটনায় পড়ে অকেজো হয়ে আছে। ফলে জরুরি ভিত্তিতে কাউকে রাজধানী বা অন্য কোথাও নিতে হলে প্রাইভেট অ্যাম্বুলেন্সের দিকে চেয়ে থাকতে হচ্ছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আনা উপজেলার বেতুয়া গ্রামের আবুল হাশেম (৫৬) জানান, ‘ডাক্তার হাসপাতালে অফিস করেন না। বাসায় নাহি টেহা নিয়া রোগী দ্যাহে। হাসাপাতালের নার্স আয়ারা করে ডাক্তারি। হাসপাতালে যারা চাকরি করে, তারা আরামে আছে।’

এ বিষয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জাহিদুজ্জামান বলেন, ‘ডিউটি করতে করতে নিজেই রোগী হওয়ার উপক্রম। ডেপুটেশনের চিকিৎসকদের হয় বদলি করে নেওয়া হোক, না হয় তারা এ হাসাপাতালে ডিউটি করুক।’

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ডেপুটেশনের চিকিৎসকরা পদও ছাড়বেন না। চিকিৎসাও দিবেন না। এভাবে চলতে পারে না।’

নিয়ম অনুযায়ী হাসপাতালে চিকিৎসক-কর্মচারী দেওয়ার বিষয়ে সরকারের প্রতি দাবি জানান জাহিদুজ্জামান।

(আব্দুল্লাহ আল নোমান,পরিবর্তন, ঘাটাইল ডট কম)/-