বার কাউন্সিল পরীক্ষায় উত্তীর্ণ ১১৮৪৬

বাংলাদেশ বার কাউন্সিলের সনদ নিয়ে আইন পেশা শুরু করার জন্য আইনজীবী তালিকাভুক্তির নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষায় ১১ হাজার ৮শ ৪৬ জন উত্তীর্ণ হয়েছেন। আজ (শনিবার) বার কাউন্সিল সচিব মোহাম্মদ আনিসুর রহমান স্বাক্ষরিত এই ফল প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এর আগে শুক্রবার ঢাকায় এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বার কাউন্সিল সূত্র অনুযায়ী এবার প্রায় ৩৪ হাজার ২শ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১১ হাজার ৮শ ৪৬ জন। গত বছর কোনো পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষা তিন ধাপে হয়ে থাকে। প্রথম ধাপে একজন শিক্ষার্থীকে প্রিলিমিনারি তথা নৈর্ব্যক্তিক পরীক্ষা দিতে হয়।নৈর্ব্যক্তিকে যারা পাস করেন তারা লিখিত পরীক্ষায় অংশ নিতে পারেন। লিখিত পরীক্ষায় যারা পাস করেন তারা মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারেন। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণের পর আইনজীবী তালিকাভুক্তির চূড়ান্ত ফল ঘোষণা করা হয়।

হাইকোর্টের এনরোলমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ ২০৬৮ জন :

এদিকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করার জন্য তালিকাভুক্ত হওয়ার জন্য অনুষ্ঠিত লিখিত পরীক্ষার ফলাফলও প্রকাশ পেয়েছে।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশিত হয়।

হাইকোর্টে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করার জন্য চলতি বছরের ৯ জানুয়ারি অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় ২০৬৮ জন কৃতকার্য হয়েছেন। এছাড়া ৯৯ জন পরীক্ষার্থীর ফলাফল তৃতীয় পরীক্ষকের সিদ্ধান্তের জন্য স্থগিত রাখা হয়েছে। তবে কতজন আইনজীবী পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তা জানান যায়নি।

(জাগোনিউজ২৪/ঘাটাইল.কম)/-