বাংলাদেশ সাড়ে তিন বছরে বিদেশে শ্রমিক পাঠিয়েছে প্রায় ২৩ লাখ

ঘাটাইল.কম ডেস্কঃ বাংলাদেশ গত সাড়ে তিন বছরে বিদেশে ২২ লাখ ৫৯ হাজার ৭৮৬ জন শ্রমিক পাঠিয়েছে এবং এ সময় রেমিটেন্স পেয়েছে ৫০ হাজার ৪২১ দশমিক ২৭ মিলিয়ন ডলার। একাধিক সরকারি সূত্রে এ তথ্য জানা গেছে।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী চলতি বছরের জানুয়ারি থেকে জুন নাগাদ পাঁচ লাখ ২০ হাজার ৪৯০ জন শ্রমিক বিদেশে চাকরি নিয়েছেন এবং তারা দেশে পাঠিয়েছেন ৬ হাজার ৫৯৭ দশমিক ৯৪ মিলিয়ন ডলার।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম রাজধানীতে এক প্রশিক্ষণ অনুষ্ঠানে বলেছেন, এ বছরের শেষ নাগাদ আরো প্রায় ১০ লাখ শ্রমিক বিদেশে যাবে। পূর্ববর্তী যে কোন হিসাবের তুলনায এই সংখ্যা হবে বেশি। বিএমইটি তার উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের জন্য এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে।
জনশক্তি বাণিজ্যে প্রতারণামূলক কর্মকান্ডের প্রতি দৃষ্টি আকর্ষণ করে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের জনগণকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে সরকারি চ্যানেল ব্যবহারে সচেতন করতে আরো বেশি তৎপর হওয়ার পরামর্শ দেন।
মন্ত্রী বলেন, ‘এই সচেতনতামূলক প্রচারণা পল্লী এলাকায় বেশি করা উচিত।’
বর্তমানে ১৫৯টি দেশে বাংলাদেশী শ্রমিকরা যাচ্ছে উল্লেখ করে বিএমইটি’র একজন কর্মকর্তা বলেন, বিদেশে আরো বেশি বাংলাদেশী শ্রমিক পাঠাতে নতুন নতুন বাজার খোঁজার প্রচেষ্টা চলছে। তিনি জানান, আরো বেশি দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে সরকার উপজেলা পর্যায়ে ৪৩৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রও নির্মাণ করছে।

(বাসস/ঘাটাইল.কম)

169total visits,1visits today

Leave a Reply