বহিঃবিশ্বের ১৪ দেশের জোটে ভাইস চেয়ারম্যান নির্বাচিত ফখরুল

১৪ টি দেশের সমন্নয়ে গঠিত এশিয়া প্যাসিফিক ডেমোক্র্যাটিক ইউনিয়নের (এপিডিইউ) পূর্ণাঙ্গ সদস্যপদ পেয়েছে বিএনপি। একই সঙ্গে, সংগঠনটির ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সংগঠনের চেয়ারম্যান হয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হন রেনির বিক্রমানসুরে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) শ্রীলংকার কলম্বোতে এশিয়া প্যাসিফিক ডেমোক্র্যাটিক ইউনিয়নের সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলোর প্রত্যক্ষ ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এতে ডেপুটি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন পিটার গুডফেলা (নিউজিল্যান্ড)। এ ছাড়া ভাইস চেয়ারম্যান তিনজন হচ্ছেন তেনজিন খানসার (কানাডা), হাসান লতিফ (মালদ্বীপ) ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর (বাংলাদেশ)। কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন মিনা ম্যাককুইন (অস্ট্রেলিয়া) ও ব্রুস এডওয়ার্ড (অস্ট্রেলিয়া)।সম্মেলনে বিএনপির প্রতিনিধিত্ব করেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বরাত দিয়ে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান জানান, এশিয়া-প্যাসিফিক দেশগুলোর গণতান্ত্রিক রাজনৈতিক দলের সমন্বয়ে বিশ্বব্যাপী এই সংগঠনের বিএনপি সদস্য হওয়ার জন্য এক বছর আগে আবেদন করেছিল। বিএনপি এতদিন অ্যাফিলিয়েটেড মেম্বার ছিল। গত পরশু ফুল মেম্বারশিপ দিয়েছে সংগঠনটি।

তিনি আরও বলেন, ‌বাংলাদেশ থেকে শুধুমাত্র বিএনপি এই সংগঠনের পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করেছে। ভারতের ভারতীয় জনতা পার্টি-বিজেপিও এই সংগঠনের সদস্য বলে জানান শায়রুল কবির খান।

(বিএনপিনিউজ২৪ডটকম, ঘাটাইলডটকম)/-