প্রতিভাবান সুরকার ও কণ্ঠশিল্পী বেলাল খান সখীপুরের সন্তান

বেলাল খান একই সাথে একজন সুরকার এবং গায়ক। তার জন্ম টাঙ্গাইল জেলার সখীপুরের নলুয়া গ্রামে। বাবা লুৎফর রহমান খান কৃষিজীবী। মা বেদেনা রহমান গৃহিণী। দুই ভাই এক বোনের মধ্যে বেলাল সবার বড়। ছোট্ট বয়সেই গুনগুন করে বিভিন্ন কবিতা সুর করে পড়তেন। ক্লাসের শিক্ষককে বইয়ের কবিতা সুরে সুরে শোনাতেন। এভাবেই শুরু হয় তাঁর সুরের খেলা। ২০০১ সালে কলেজের গণ্ডি  পেরিয়ে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগে।

তারপর সংগীতভূবনে নিজের মেধা উপস্থাপনের চেষ্টায় ২০০৬ সালে মনির খানের সঙ্গে যোগাযোগ করেন। তাঁর সুরে মনির খান `মন কান্দেরে` অ্যালবামের দুটি গান করার জন্য রাজি হন এবং গানগুলো ব্যাপক আলোচিত হয়। এরপর সুর করেন বেবী নাজনীনের  ‘মেঘের কাজল` অ্যালবামের দুটি গান। এর মধ্যে পড়ালেখাও শেষ হয়।

টিএসসিতে একদিন পরিচয় হয় পরিচালক মঈন বিশ্বাসের সঙ্গে। তাঁর নতুন চলচ্চিত্র `প্রেমের জন্য পৃথিবী`তে গান ও সুর করার প্রস্তাব পান। এরপর এ ছবির জন্য করা ন্যান্সির সঙ্গে ডুয়েট গান `পাগল তোর জন্যে রে` গানটি করেন এবং এটি বেশ জনপ্রিয়তা পায়।

তার প্রথম একক অ্যালবাম ‘আলাপন’ সম্পর্কে বলেন, ‘এত দিন শ্রোতারা অনেকটা বিচ্ছিন্নভাবে গান শুনেছেন আমার। তাঁদের কথা মাথায় রেখে তৈরি করেছি আমার প্রথম অ্যালবাম। প্রতিটি গানের কথা, সুর ও সংগীতের কাজ নিখুঁতভাবে করেছিলাম। এ অ্যালবামের ‘টুকরো মন’, ‘তুমিহীনা’, ‘অবুঝ আমি’, জ্বলে জ্বলেসহ বেশ কিছু গানে ভাল সাড়া পেয়েছি।’

‘আলাপন’ অ্যালবামটিতে মেলোডি ধাঁচের মোট গান আছে ১০টি। বেলালের সুরে গানগুলোর সংগীত আয়োজন করেছেন মুশফিক লিটু। গানের কথা লিখেছেন শহীদুল্লাহ ফরায়জী, জুলফিকার রাসেল, জাহিদ আকবর, নীহার আহমেদ, রবিউল ইসলাম জীবন, সোমেশ্বর অলি, ইকবাল খন্দকার ও জীবন মাহমুদ।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার ও সঙ্গীতশিল্পী বেলাল খান অন্য শিল্পীর জন্য কিংবা অন্য কোনো শিল্পীর সঙ্গে গান করতে গিয়ে আর কখনো কোনোভাবেই কম্প্রোমাইজ করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি। ২০১৪ সালে মাসুদ পথিক পরিচালিত ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সুরকার হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। এর পরপরই তিনি বলেছিলেন আগামী দিনগুলোতে খুব ভেবে চিন্তে গানের কাজ করবেন এবং কোন কম্প্রোমাইজ ছাড়াই কাজ করবেন। কিন্তু বিগত দিনগুলোতে তা পেরে উঠতে পারছিলেন না তিনি।

সম্প্রতি বেলাল খান-সাবরিনের গাওয়া ‘পাতার বাঁশি’ গানটি বেশ শ্রোতাপ্রিয়তা পেয়েছে। গানটি লিখেছেন এ মিজান, সুর করেছেন বেলাল খান। বেলাল সর্বশেষ মনতাজুর রহমান আকবরের ‘দুলাভাই জিন্দাবাদ’ চলচ্চিত্রে নিজের সুর সঙ্গীতে ঐশীর সঙ্গে প্লে-ব্যাক করেছেন।

(অনলাইন ডেস্ক, ঘাটাইলডটকম)/-