পেট্রল পাম্পের ডিজিটাল চোর!

পেট্রল পাম্পে গিয়ে বললেন আপনার বাইকের ট্যাঙ্ক ফুল করে দিতে। পাম্প কর্মী হাসিমুখে এসে আপনার নির্দেশমত কাজ করল। কিন্তু বিল হাতে নিয়ে দেখলেন, আপনার বাইকের ধারণক্ষমতার চেয়ে বেশি পরিমাণ তেলের দাম লেখা আছে কাগজে! এমন ঘটনা মোটেও কাল্পনিক নয়; খোদ রাজধানীতে এমন ঘটনার শিকার হয়েছেন আশিক মাসুদ নামের এক বাইক ব্যবহারকারী। বাইকারদের ফেসবুক পেইজে তার সচিত্র পোস্টটি আলোড়ন তুলেছে। এমন ডাকাতির ঘটনা ঘটে পেট্রল পাম্পে? অনেকে ‘ভোক্তা অধিকার আইন’ এ অভিযোগ করতে বলছেন। ফলাফল জানার আগে আশিক মাসুদের পোস্টটি পাঠকদের জন্য তুলে ধরা হলো:

‘আজ মিরপুর হোন্ডা শোরুম থেকে ‘হোন্ডা লিভো’ বাইকটি নিলাম। শোরুম থেকে যখন বাইকটি নেই, ফুয়েল খুবই সামান্য ছিল। তাই মিরপুর ১০ থেকে হেলমেট/তালা/শিকল ইত্যাদি কেনার আগে ফুয়েল ফুল ভরে নেব বলে ঠিক করলাম। ইচ্ছা ছিল, বিজয় সরণী ট্রাস্ট থেকে তেল নেওয়ার; কিন্তু অতদুর এই সামান্য তেলে যেতে পারব কিনা সন্দেহ ছিল। আবার ১০ নাম্বার এসে আনুষাঙ্গিক জিনিস গুলা কেনার জন্য আসতে হবে সব ভেবে বন্ধু বলল, সামনে একটা পাম্প আছে ঐখান থেকে তেল ভরে নেই।

গিয়ে দেখলাম, পেট্রল পাম্পের নাম ‘স্যাম অ্যাসোসিয়েটস লিমিটেড’ (Sam Associates Ltd)। লোকটাকে বললাম ট্যাঙ্ক ফুল করে দিতে। যখন ফুল করে দিল তখন দেখি ১১.৫ লিটার বিল এসেছে। অথচ ‘হোন্ডা লিভো’র এর ফুয়েল ধারণক্ষমতা ৮.৫ লিটার! এই পোষ্ট দেওয়ার আগে আমি আবার হোন্ডা শোরুমে ফোন করে ক্রস চেক করে নিলাম। তারাও বলল রিজার্ভ সহ লিভোর সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৮.৫ লিটার। মানে ৮.৫ লিটার তেলে ৩ লিটার তেলের ঘাপলা! এত পুকুরচুরি না, একদম সাগরচুরি। আমি বললাম, এত হল কেন? আপনারা কী করেন? এইভাবে চুরি করেন আপনাদের কেউ কিছু বলে না?

সেখানে উপস্থিত অন্য একজন বাইকার ভাই বলল, তার বাইকের ধারণ ক্ষমতা ১৩-১৪ লিটার (ঠিক মনে পড়ছে না) তার ফুল করতে ১৭ লিটারের বেশি লাগে! কথা শুনে পাম্পের কর্মচারীরা হাসে। বলে, ‘এভাবেই সবাই নেয়। ‘ বুঝলাম এদের বলে কিছু হবে না। এদের বিরুদ্ধে কিছু করতে পারব না জানি, কিন্তু বাইকবিডির মাধ্যমে বাইকার বন্ধুদের সতর্ক করতে পারি। সাথে সাথে বললাম আমাকে মানি রিসিট দেন। আমি মানি রিসিটটা নিয়ে চলে এলাম।

বাইকার বন্ধুদের বলছি, জানি না এদের তেলের মান কেমন কিন্তু কখনো মিরপুর রোডের চিড়িয়াখানা রোডের মোড় থেকে স্টেডিয়ামের দিকে যেতে ‘স্যাম অ্যাসোসিয়েটস লিমিটেড’ পেট্রল পাম্প ফুয়েল নেওয়া থেকে দূরে থাকবেন। নিঃসন্দেহে বলা যায় এদের মিটার টেম্পারিং করা এবং পরিমাণে অনেক কম তেল দেয়। এইটা একটা তেল চোর পাম্প।

(কালেরকণ্ঠ/ঘাটাইল কম)/-

142total visits,1visits today