পৃথিবীর সবচেয়ে সুন্দর-আকর্ষণীয় দশটি মসজিদ

পবিত্র কুরআনের ভাষ্য মতে পৃথিবীর সবচেয়ে পবিত্র স্থান মসজিদ। মসজিদ একটি আরবি শব্দ। যার অর্থ হচ্ছে সিজদাহ দেয়ার স্থান বা যেখানে সিজদাহ দেয়া হয়। আর সিজদাহ মানে হলো শ্রদ্ধাভরে মাথা অবনত করা। সাধারণত ইমারত বা স্থাপনায় মুসলিমরা একত্রিত হয়ে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে তাকে মসজিদ বলা হয়। পৃথিবীর শুরু লগ্ন থেকে এবং ইসলামে আর্বিভাবকাল থেকে মসজিদ নির্মাণ করা এবং এই নির্মাণকর্মে কারুকার্জময়তাকে প্রাধ্যান্য দেয়া মুসলিম সমাজের বিশেষ একটি ঐতিহ্য। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারি মুসলিমরা বিভিন্ন স্থানে মনের মাধুরী মিশিয়ে নানা রকম কারুকার্জ ও নকশা এবং অলঙ্করণ ও ডিজাইন ব্যবহার করে মসজিদ নির্মাণ করেছে, করছেন এবং ভবিষ্যতেও করবেন। বিভিন্ন সময় বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের জরিপে উঠে এসেছে বিশ্বময় ছড়িয়ে থাকা সবচেয়ে সুন্দর, সবচেয়ে বড় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ মসজিদগুলোর নাম। এমনই একটি জরিপ করেছেন অনলাইন প্রতিষ্ঠান ওয়ান্ডারলিস্ট.কম। বিশ্বের সবচেয়ে সুন্দর ১০টি মসজিদের একটি তালিকা প্রকাশ করেছে তারা। চলুন তাহলে আর দেরি না করে আমরা জেনে নেই, বিশ্বের সবচেয়ে সুন্দর ১০টি মসজিদের নাম এবং সংক্ষিপ্ত পরিচিতি।

 

১. মসজিদ-উল-হারাম, মক্কা, সৌদি আরব (Al Haram Mosque – Macca, Saudi Arabia)। পৃথিবীর সবচেয়ে বড় এবং সবচেয়ে সুন্দর মসজিদ এই মসজিদ-উল-হারাম। এই মসজিদটি সৌদি আরবের মক্কাতে অবস্থিত। পবিত্র হজের সময় একসাথে প্রায় ৪০ থেকে ৪৫ লাখ মুসলিম এই মসজিদে ইবাদত বা সালাম আদায় করতে পারে।

 

২. মসজিদে নববী, মদিনা, সৌদি আরব (Al-Masjid an-Nabawi – Medina, Saudi Arabia)। এই মসজিদটির প্রতিষ্ঠাতা স্বয়ং মহানবী (সা.)। এই জন্য এই মসজিদটির নামকরণ করা হয়েছে মসজিদে নববী হিসেবে। এই পৃথিবীর সবচেয়ে দ্বিতীয় সুন্দর মসজিদ এবং অনেকে বলেছেন এটি পৃথিবীর দ্বিতীয় বৃহৎ মসজিদও। সৌদি আরবের মদিনাতে এই মসজিদটি অবস্থিত। ১৮৩৭ সালে প্রথম এই মসজিদের গম্বুজটিতে সবুজ রং করা হয়।

 

৩. মসজিদে আল আকসা, জেরুজালেম, ফিলিস্তিন (Al Aqsa Mosque – Jerusalem, Palestine)। মুসলমান জাদির প্রথম কিবলা মসজিদ। ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত মসজিদটি পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদের তালিকাতে তৃতীয় স্থানে রয়েছে। এই মসজিদটির অপর নাম বায়তুল মোকাদ্দাস। উল্লেখ্য রাসুল (সা.) এই মসজিদ প্রাঙ্গণ থেকে মিরাজের সফরে গিয়েছিলেন।

 

৪. গ্রান্ড মসজিদে হাসান (দ্বিতীয়), মরক্কো (Hassan II Mosque – Morocco)। মসজিদরটির পুরো নাম গ্রান্ড মসজিদে হাসান (দ্বিতীয়)। পৃথিবীর সবচেয়ে বড় মসজিদের তালিকাতে এটি সপ্তম স্তানে রয়েছে। আর পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদের তালিকাতে এই মসজিদটির অবস্থান চতুর্থ। মসজিদটি মরক্কোর কাসাব্লাংকা নামক স্থানে অবস্থিত।

 

৫. সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ, ব্রুনাই (Sultan Omar Ali Saifuddin Mosque – Brunei)। এটি মূলত ব্রুনাইয়ের রাজকীয় বা কেন্দ্রীয় মসজিদ। ১৯৬৮ সালে মসজিদটি নির্মিত হয়। এশিয়া মহাদেশের মাঝে সবচেয়ে সুন্দর মসজিদ এটি। আর বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদের তালিকাতে পঞ্চম স্থানে রয়েছে সুলতান আলী সাইফুদ্দিন মসজিদ।

 

৬. জহির মসজিদ, কেদাহ, মালয়েশিয়াহ (Zahir Mosque – Kedah, Malaysia)। মালয়েশিয়ার অন্যতম পুরানো ও ঐতিহ্যবাহী একটি মসজিদ এই জহির মসজিদ। ১৯১২ সালে মালয়েশিয়ার কেদাহ প্রদেশে মসজিদটি নির্মাণ করা হয়। ইতিহাস থেকে জানা যায়, সুলতান তাজ উদ্দীন মুকারম শাহের ছেলে টুংকু মাহমুদ এই মসজিদটি তৈরি করেছিলেন। বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদের তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে জহির মসজিদ।

 

৭. ফয়সল মসজিদ, ইসলামাবাদ, পাকিস্তান (Faisal Mosque Islamabad – Pakistan)। পৃথিবীর সবচেয়ে বড় মসজিদের তালিকাতে চতুর্থ স্থান অধিকারী মসজিদ এই ফয়সল মসজিদ। সৌদি আরবের বাদশাহ ফয়সালে নাম স্মরণে এই মসজিদের নামকরণ করা হয়েছে। এই পাকিস্তানের ইসলামাবাদে অবস্থিত। পাকিস্তানের সবচেয়ে বড় ও কেন্দ্রীয় মসজিদ হিসেবেও এটিকে গণনা করা হয়।

 

৮. তাজ-উল-মসজিদ, ভুপাল, ভারত (Taj ul Mosque – Bhopal, India)। এশিয়ার অনত্যম সুন্দর মসজিদ এই তাজ-উল-মসজিদ। ভারতের ভুপালে মসজিদটি অবস্থিত। মসজিদকে কেন্দ্র করে এখানে বিরাট ইসলামী শিক্ষালয় গড়ে উঠেছে। বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদের তালিকার অষ্টম স্থানে রয়েছে এই মসজিদটি। এশিয়ার বৃহৎ মসজিদের তালিকাতেও এই মসজিদটির নাম রয়েছে।

 

৯. বাদশাহি মসজিদ, লাহোর, পাকিস্তান (Badshahi Mosque of Lahore – Pakistan)। পাকিস্তানের লাহোরের রাজকীয় বা কেন্দ্রীয় মসজিদ হিসেবে বেশ খ্যাতি রয়েছে এই মসজিদটির। সম্রাট আওরঙ্গজেব ১৬৭১ সালে মসজিদটি নির্মাণ করেন। এই মসজিদটি পাকিস্তানের দ্বিতীয় বৃহৎ ও এশিয়ার পঞ্চম বৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃত। আর বিশ্বের সবেচেয়ে সুন্দর মসজিদের তালিকাতে নবম স্থানে রয়ে বাদশাহি মসজিদ।

 

১০. সুলতান মসজিদ, সিঙ্গাপুর (Sultan Mosque, Singapore)। ১৮২৪ থেকে ১৮২৬ সালে এই মসজিদটি নির্মিত হয়েছে। সিঙ্গাপুরের কেন্দ্রীয়, বড় এবং সুন্দর মসজিদ হিসেবে সুলতান মসজিদের বেশ পরিচিতি রয়েছে। জুমাবারে এই মসজিদে নামাজ আদায় করার জন্য প্রায় সব সিঙ্গাপুরী মুসলিমরা ভিড় জমায়। এটি বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদের তালিকাতে দশম।

 

(সূত্র : ওয়ান্ডারলিস্ট.কম ও উইকিপিডিয়া/ ঘাটাইল.কম)/-

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।