নাগরপুরের কৃতি সন্তান কবি সাংবাদিক সাযযাদ কাদিরের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

বাংলা সাহিত্যের ষাটের দশকের অন্যতম কবি, গবেষক, প্রাবন্ধিক ও সাংবাদিক সাযযাদ কাদিরের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ৬ এপ্রিল ৭০ বছর বয়সে মারা যান তিনি। পরে তাকে টাঙ্গাইলে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তার পৈতৃক নিবাস টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলায়। সাযযাদ কাদির দৈনিক মানবজমিনের যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

সাযযাদ কাদির ১৯৪৭ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৭৮ সালে ‘রেডিও বেইজিং’-এ যোগ দেন। ১৯৮০ সালে দেশে ফিরে আসেন। ১৯৮২ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত দৈনিক সংবাদে কাজ করেন। ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত কাজ করেন তারকালোক ও দৈনিক দিনকালে। ১৯৯৫ সালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) যোগ দেন। সেখানে ছিলেন ২০০৪ সাল পর্যন্ত। এরপর তিনি দৈনিক মানবজমিন পত্রিকায় কাজ শুরু করেন, শেষ মুহূর্ত পর্যন্ত পত্রিকাটির যুগ্ম সম্পাদক হিসেবে কাজ করছিলেন।

পদক-পুরস্কার : তিনি এ বছর জাতীয় কবিতা পরিষদ পুরস্কার পান। বাচসাস পুরস্কার (২০০২)। এম নুরুল কাদের পুরস্কার (২০০৪)। ময়মনসিংহ প্রেসক্লাব পদক (২০০৬)। ভাষাসৈনিক শামসুল হক পদক (২০০৮)। কবি বিষ্ণু দে পুরস্কার, পশ্চিমবঙ্গ, ভারত (২০১০)। শৈবভারতী পুরস্কার, পশ্চিমবঙ্গ, ভারত (২০১৩)। টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার। প্রকাশিত বই- কবিতা : যথেচ্ছ ধ্রæপদ, রৌদ্রে প্রতিধ্বনি, দূরতমার কাছে, দরজার কাছে নদী, আমার প্রিয়, এই যে আমি, জানে না কেউ, বিশ্ববিহীন বিজনে, মণিমালা সিরিজ, বৃষ্টিবিলীন ও আমার ভুলবাসা।

গল্প : চন্দনে মৃগপদচিহ্ন, অপর বেলায়, রসগল্প, গল্পসংগ্রহ। উপন্যাস : অন্তর্জাল, খেই, অনেক বছর পরে, জলপাহাড় : চার চমৎকার ও আঁচ। প্রবন্ধ-গবেষণা : ভাষাতত্ত্ব পরিচয়, হারেমের কাহিনি : জীবন ও যৌনতা, রবীন্দ্রনাথ : মানুষটি, রবীন্দ্রনাথ : শান্তিনিকেতন, বাংলা আমার, সহচিন্তন, বিচলিত বিবেচনা, চুপ! গণতন্ত্র চলছে…, ম্যাঙ্গো পিপল উবাচ, সাহিত্য ও জীবনে রবীন্দ্র-নজরুল, শান্তিনিকেতন বিশ্বভারতী, রাজরূপসী, পৃথিবীর প্রিয়প্রণয়ী, নারীঘটিত, বরণীয় স্মরণীয়, রমণীমন, জানা-অজানা বাংলা। শিশুতোষ : তেপান্তর, মনপবন, রঙবাহার, বীরবল নামা, এফফেনতি, উপকথন, উপকথন আরও, উপকথন আবারও, উপকথন ফের, উপকথন তেপান্তর, ইউএফও : গ্রহান্তরের আগন্তুক, জমজমাট, জানা আছে জানা নেই, সাগরপার, তেনালি রামন; মহাবীর হারকিউলিস, সিংহজয়ী হারকিউলিস, হাইড্রা ও হারকিউলিস, সেরা বীরবল।

ভাষান্তর : লাভ স্টোরি (এরিক সিগাল), রসচৈনিক, বাংলার লোককথা, ফোক-টেলস অভ বেঙ্গল ও ইলিয়াড (হোমার)।

স্মৃতিকথা : নানা রঙের দিন ও উদ্যত সঙ্গীনের নিচে।

সম্পাদনা : শক্তি চট্টোপাধ্যায়ের শ্রেষ্ঠ কবিতা, এই সময়ের কবিতা, এই সময়ের কবিতা ২০১৪, এই সময়ের কবিতা ২০১৫, প্রেমপাঁচালি, ডা. লুৎফর রহমান রচনাবলি।

সাযযাদ কাদির শুধু কবিতাই নয়, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ-গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সংকলন, অনুবাদসহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইলডটকম)/-

225total visits,1visits today