নতুন এপিআই আনলো মাইক্রোসফট

ডেভেলপারদের জন্য নতুন দুইটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস (এপিআই) উন্মোচন করেছে মাইক্রোসফট।

ভিজুয়াল স্টুডিও ২০১৭-তে ‘এএসপি ডটনেট কোর ২.০’ এবং ‘ডটনেট কোর ২.০’ নামের এপিআই দুটি উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি– খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

এপিআই দু’টির মধ্যে এএসপি ডটনেট-কে বলা হচ্ছে সার্ভার-সাইড ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক। এর মাধ্যমে ডায়নামিক ওয়েবসাইট, ওয়েব অ্যাপ্লিকেশন ও ওয়েব সেবা তৈরি করতে পারবেন ডেভেলপাররা।

অন্যদিকে ক্রস-প্ল্যাটফর্ম এবং ওপেন সোর্স সফটওয়্যর ফ্রেমওয়ার্ক ডটনেট। এই এপিআই-টির জন্য কোনো মূল্য নেবে না মাইক্রোসফট।

ভিজুয়াল স্টুডিও ২০১৭ ব্যবহারকারী ডেভেলপাররা এপিআইগুলোর মাধ্যমে আরও বিস্তৃত পরিসরে ডিবাগিং করতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কল স্ট্যাক, লোকালস, অটোস এবং ওয়াচ উইন্ডোজ-এর মতো ফিচারগুলো আগে স্ক্রিন রিডারে ব্যবহার করা যেত না। এবারে নতুন এপিআই ব্যবহার করে এই ফিচারগুলো ব্যবহার করতে পারবেন ডেভেলপাররা।

শুক্রবার এক বিবৃতিতে মাইক্রোসফট-এর পক্ষ থেকে বলা হয়, “এছাড়াও ভিজুয়াল স্টুডিও ২০১৭-তে ১৭০০টি নতুন উন্নয়ন আনা হয়েছে। এর মাধ্যমে ডেভেলপমেন্ট টুলগুলো আরও বেশি ব্যবহার করতে পারবেন ডেভেলপাররা।”

পাশাপাশি ডটনেট কোর ২.০-তে অ্যাপ্লিকেশন আরও কিছুটা সহজ করেছে মাইক্রোসফট। আর এর স্থানান্তরযোগ্য প্রকল্প ফাইলের মাধ্যমে সহজেই প্রকল্পগুলো ভিজুয়াল স্টুডিও, ভিজুয়াল স্টুডিও কোড এবং ভিজুয়াল স্টুডিও ফর ম্যাক-এ স্থানান্তর করা যাবে।

230total visits,1visits today

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.