দেলদুয়ারের শস্য জাদুঘরে লাভবান হচ্ছে কৃষক

টাঙ্গাইল জেলার দেলদুয়ারে প্রতিষ্ঠিত হয়েছে ‘ক্রপ মিউজিয়াম’ নামে এক শস্য জাদুঘর। এখানে এলাকার চাষ উপযোগী ২০টি ফসলের ৪৮টি জাতের সমারোহ ঘটিয়ে কৃষকদের আকৃষ্ট করা হচ্ছে এসব ফসল চাষাবাদে। এতে করে কৃষকরা পাচ্ছেন ফসলের অধিক ফলন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বারির সরেজমিন গবেষণা বিভাগ এলাকার কৃষকদের ভাগ্য ফেরাতে এবং বিপুল জনগোষ্ঠীর পুষ্টিমানের খাদ্যের জোগান দিতে গড়ে তুলেছে এ মিউজিয়াম।

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার আটিয়া ইউনিয়নের হিঙ্গানগর গ্রামে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বারির সরেজমিন গবেষণা বিভাগ গড়ে তুলেছে ‘ক্রপ মিউজিয়াম’ নামে এক শস্য জাদুঘর। এখানে যেসব ফসল রয়েছে সেগুলো হলো- টমেটো, গম, ভুট্টা, বার্লি সরিষা, আলু, মুলা, শিম, মটরশুটি, বেগুনসহ ২০টি ফসল। এখানে এসব ফসলের ৪৮টি জাত রয়েছে।

‘ক্রপ মিউজিয়ামে এসে কৃষকরা বিভিন্ন ফসলের উন্নত জাত দেখছেন এবং অভিভূত হচ্ছেন। এখান থেকে ফসলের বীজ নিয়ে কৃষকরা চাষাবাদ করে পাচ্ছেন অধিক ফলন। এতে করে তারা হচ্ছেন লাভবান।

এখান থেকে উন্নত জাতের বীজ সংগ্রহ করতে কৃষকদের কোন ভোগান্তি পোহাতে হয় না। বীজ সরবরাহের পাশাপাশি এলাকার সকল কৃষককে ফসলের বিভিন্ন জাতের সাথে পরিচিত করতে করা হচ্ছে মাঠ দিবস। কৃষি বিজ্ঞানীরা কৃষকদের দিচ্ছেন ফসল চাষাবাদের বিভিন্ন বিষয়ে ধারণা ও হাতে কলমে প্রশিক্ষণ।

ক্রপ মিউজিয়ামে বিভিন্ন জাতের ফসলের ফলন দেখে উদ্বুদ্ধ হচ্ছেন এলাকার কৃষক। খরা সহিষ্ণু বিভিন্ন জাতের ফসলের ফলন দেখে তারা নিজেরাই জাত বাছাই করছেন পরবর্তী বছর নিজেদের জমিতে এসব ফসল চাষাবাদের জন্য।

কৃষি গবেষণা বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আমিনুর রহমান জানান, দেশের ক্রমবর্ধমান বিপুল জনগোষ্ঠীর সঠিক পুষ্টিমানের খাদ্যের নিশ্চয়তার জন্য কৃষি গবেষণা বিভাগের এ ধরনের কার্যক্রম সর্বত্র ছড়িয়ে দেয়া প্রয়োজন।

(দেলদুয়ার সংবাদদাতা, ঘাটাইলডটকম)/-

74total visits,1visits today