ঢাকার জলজটে নগরবাসীকেই দায় দিলেন পানিমন্ত্রী

ঢাকার সাম্প্রতিক জলজটের জন্য নগরবাসীকেই দায়ী করেছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। তিনি বলেছেন, নগরবাসী যেখানে সেখানে ফেলা ময়লা, আবর্জনায় ড্রেন আটকে থাকায় পানি নিষ্কাষণ হচ্ছে না। এর ফলে তৈরি হচ্ছে জলাবদ্ধতা।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে ২৭ দেশের অংশগ্রহণে দুই দিনের ঢাকা পানি সম্মেলনে ‘ডেলটা কোয়ালিশনের মিনিস্টিরিয়াল কনফারেন্স’ এর পর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
গত মঙ্গলবার রাত থেকে টানা বৃষ্টিতে বুধবার রাজধানীর বেশ কিছু এলাকার প্রধান সড়ক ডুবে ব্যাপক ভোগান্তি তৈরি হয়। এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে ঢাকার দুই সিটি করপোরেশন। তবে ঢাকা উত্তরের তুলনায় ঢাকা দক্ষিণে জলজট বেশি ছিল।

কয়েক ঘণ্টার মধ্যে পানি নেমে গেলেও এর দায় নিয়ে ঢাকার সিটি করপোরেশন এবং ঢাকা ওয়াসা পরস্পরকে দায়ী করেছে। তবে এর মধ্যে ঢাকার খালগুলো সংস্কার ও পুনরুদ্ধারের সিদ্ধান্ত হয়েছে। সেই সঙ্গে নতুন করে খাল খননের কর্মসূচিও হাতে নেয়া হয়েছে।

এই দুর্যোগের পর নগরবাসীর যেখানে সেখানে আবর্জনা ফেলে রাখা নিয়েও কথা উঠেছে। বিশেষ করে নিষিদ্ধ পলিথিনের অবাধ ব্যবহার নিয়ে আবার আলোচনা হচ্ছে।

পানিসম্পদ মন্ত্রী সংবাদ সম্মেলনে বরেন, ‘ঢাকার জলাবদ্ধতা তৈরির পেছনে আমরাই দায়ী। কারণ আমরা অপরিকল্পিতভাবে বর্জ্য ব্যবস্থাপনা করছি। পলিথিন ফেলছি। এগুলো ড্রেনে আটকে থেকে পানি নিষ্কাশণে সমস্যা হচ্ছে।’

চলতি বছর ঢাকায় অতিরিক্ত বৃষ্টিপাত হয়েছে। এটাও জলজটের অন্যতম কারণ বলে জানান মন্ত্রী। তিনি বলেন, ‘এবার যে বৃষ্টিপাত হয়েছে সেটি অস্বাভাবিক, অতিরিক্ত। স্বাভাবিক বৃষ্টিপাত এবার হয়নি। তারপরেও ঢাকার ৮০ শতাংশ পানি তিন ঘণ্টার মধ্যে নিষ্কাশন হয়েছে।  এর মানে হল ঢাকায় পানি নিষ্কাশনে সব সিস্টেমই আছে। তবে সিস্টেমগুলো পলিথিনসহ বর্জ্য আটকে থাকায় পানি নিষ্কাশনে সময় নিচ্ছে।’

‘আমরা যদি বর্জ্য ব্যবস্থাপনায় সচেতন হতাম তাহলে এই সমস্যা হতো না’-জোরের সঙ্গে বলেন পানিসম্পদ মন্ত্রী।
মন্ত্রী বলেন, ‘এবার বন্যা হয়েছে হওরে। ঢাকায় কোনো বন্যা হয়নি। তবে এবার সারাদেশেই অস্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।’ এটা জলবায়ু পরিবর্তনের প্রভাব বলেও তিনি মনে করেন।

টেকসই উন্নয়ন কর্মসূচি এসডিজির মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমদ খান প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/ঘাটাইল.কম)/-

120total visits,1visits today

Leave a Reply