টার্গেট ১০০ আসন (জাতীয় পার্টি)

আগামী জাতীয় সংসদ নির্বাচনে যে কোনো মূল্যে ১০০ আসনে বিজয় নিশ্চিত করতে চায় জাতীয় পার্টি। এ জন্য দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ নানা রকম পরিকল্পনা নিয়ে কাজ করছেন। জাতীয় পার্টির নেতারা বলছেন, দলের বর্তমান সাংগঠনিক অবস্থায় কোনোভাবেই ১৫১ আসনে বিজয়ী হয়ে এককভাবে সরকার গঠন করা সম্ভব নয়। কিন্তু দল ও জোটের পক্ষ থেকে এখন থেকে সর্বশক্তি নিয়ে মাঠে নামলেও অন্তত একশ আসনে জাতীয় জোটের প্রার্থীরা বিজয় হতে পারে। আর এরশাদের নেতৃত্বাধীন জোটের প্রার্থীরা যদি একশ আসনে বিজয় হতে পারে তাহলে অন্য কোনো বড় দলের সমর্থন নিয়ে জাতীয় পার্টি আগামীতে সরকার গঠন করতে পারে।
এ ব্যাপারে জাতীয় পার্টির একজন প্রেসিডিয়াম সদস্য নাম প্রকাশ না করার শর্তে ভোরের ডাককে বলেছেন, আমরা যতই বলি না কেন এককভাবে নির্বাচন করে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে রাষ্ট্র ক্ষমতায় আসবো, এটি রাজনৈতিক বক্তব্য। বাস্তবতা হচ্ছে , বর্তমান প্রেক্ষাপটে জাতীয় পার্টি কেন আওয়ামী লীগ বিএনপিও এককভাবে রাষ্ট্র ক্ষমতায় আসতে পারবে না। আমার জানা মতে, আমাদের পার্টির চেয়ারম্যান একশ আসনকে টার্গেট করে নির্বাচনী মাঠে নামছেন। আমরা যদি সত্যিই যে কারন মূলে একশ আসনে জয় লাভ করতে পারি তাহলে আমরাই সরকার গঠন করবো। একশ আসনের কম পেলেও আমাদের নেতৃত্বেই সরকার গঠন হবে।
এ ব্যাপারে জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার ভোরের ডাককে বলেছেন, আমরা আগামী নির্বাচনে যে কোনো মূল্যে রাষ্ট্র ক্ষমতায় যাব। পল্লীবন্ধু এরশাদকে যে কোনো মূল্যে সরকার প্রধান বানানো হবে। এ জন্য আমরা আগাম প্রস্তুতি নিয়েছি। কাল (আজ) আমাদের যৌথ সভা আছে । সভা থেকে কর্মসূচি ঘোষণা করা হবে।
তিনি বলেন, আমরা কত আসনে বিজয় হতে পারব সেটা সময় বলে দেবে । তবে আমাদের চেষ্টা থাকবে এককভাবে সরকার গঠন করা । আর এই যাত্রায় দেশের মানুষের পাশাপাশি আমাদের বিদেশি বন্ধুরাও জাতীয় পার্টির পাশে থাকবে।
জাপা সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ে আগামী জাতীয় সংসদ নিবার্চনে নিজের জোট সম্মিলিত জাতীয় জোটের ব্যানারে নির্বাচন করার পরিকল্পনা রয়েছে জাপা প্রধান জেনারেল এরশাদের।
কোনো কারণে যদি শেষ মুহূর্তে আওয়ামী লীগের সঙ্গে জোট করে নির্বাচনে অংশ নিতে হয়, তাহলে আওয়ামী লীগের কাছেও কমপক্ষে একশ আসন চাইবে জাপা। এ ব্যাপারে ভেতরে ভেতরে আওয়ামী লীগের সঙ্গে প্রাথমিক আলাপ আলোচনাও চলছে বলে জাপার নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। খোঁজখবর নিয়ে জানা গেছে, যদি শেষ মুহূর্তে এরশাদ আওয়ামী লীগের সঙ্গে জোটভুক্ত হয়ে নির্বার্চনে অংশগ্রহণ করেন তাহলে আওয়ামী লীগের পক্ষ থেকে এরশাদের জাতীয় পার্টি ও তার নেতৃত্বাধীন জোটকে কমপক্ষে ৭০টি আসন ছেড়ে দিতে পারে আওয়ামী লীগ।
এ ক্ষেত্রে বৃহত্তর রংপুরে কমপক্ষে ১৫টি আসন জাপাকে ছাড় দিতে হবে আওয়ামী লীগকে। দলের চেয়ারম্যার এরশাদ রংপুর -১ আসনের পাশাপাশি ঢাকা-১৭ ও লালমনিরহাটের আসনও ছাড়তে হবে আওয়ামী লীগকে।
এ ছাড়াও ময়মনসিংহ-৪ এ রওশন এরশাদ, রংপুর-১ মশিউর রহমান রাঙা, তাজুল ইসলাম চৌধুরী কুড়িগ্রাম-২, এবিএম রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১ রতœা আমিন হাওলাদার রবিশাল-৬, শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু কিশোরগঞ্জ-৩ ঢাকা-৪ আসনে সৈয়দ আবু হোসেন বাবলা, ঢাকা-১ আসনে সালমা ইসলাম, ঢাকা-৬ আসনে সাবেক মন্ত্রী কাজী ফিরোজ রশীদ, নারায়ণগঞ্জ-৩ আসনে লিয়াকত হোসেন খোকা, সিলেট-৫ আসনে সেলিম উদ্দিন, চট্টগ্রাম-৫ আসনে পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম-৯ আসনে জিয়াউদ্দিন বাবলু, ব্রাক্ষণবাড়িয়া-২ আসনে জিয়াউল হক মৃধা, খুলনা-১ আসনে শুনিল শুভ রায়, লালমনিরহাট একটি আসনে জিএম কাদের, নীলফামারী-৪ শওকত চৌধুরী, কুড়িগ্রাম-১ মোস্তাফিজুর রহমান, কুড়িগ্রাম-৩ একেএম মহিদুল ইসলাম, বগুড়া-২ শরিফুর ইসলাম জিন্নাহ, বগুড়া-৩ নূরুল ইসলাম তালুকদার, বগুড়া-৬ নূরুল ইসলাম ওমর, বগুড়া-৭ আলতাব আলী, জামালপুর-৪ মামুনুর রশীদ, ময়মনসিংহ-৫ সালাউদ্দিন আহমেদ মুক্তি, ময়মনসিংহ-৮ ফখরুল ইসলাম, সুনামগঞ্জ-৪ পীর ফজলুর রহমান, সিলেট-২ মো. ইয়াহ ইয়া চৌধুরী, হবিগঞ্জ-১ মুনিম চৌধুরী বাবু, লক্ষীপুর-২ মোহাম্মদ নোমান, কুমিল্লা-৮ আসনে নূরুল ইসলাম মিলনসহ বর্তমান সংসদের সকল এমপির আসন নিশ্চিত করতে চায় জেনারেল এরশাদ।
জাপা সূত্রে জানা গেছে, দলের চেয়ারম্যান আগামী সংসদ নির্বাচনে দলের ও জোটের সম্ভাব্য হেভিওয়েট প্রার্থীদের ইতিমধ্যে নিজ নিজ নির্বাচনী এলাকায় জোড়েসোড়ে নির্বাচনী কর্মকা পরিচালনা করার নির্দেশ দিয়েছেন। এরশাদের নির্দেশ মোতাবেক দলের অন্তত শতধিক শক্তিশালী প্রার্থী নিজ নিজ নির্বাচনী এলাকায় ব্যাপক গণসংযোগ করছেন।
সম্ভাব্য প্রার্থীরা এলাকায় পোস্টার ব্যানার লাগিয়ে সাধারণ মানুষের নজর কাড়ার চেষ্টা করছেন। ধর্মীয় সামাজিক অনুষ্ঠানে হাজির হয়ে সাহায্য করছেন। এ ছাড়া এলাকায় গণসংযোগ করে সাধারণ মানুষের সমস্যার কথা শুনছেন। ব্যক্তিগত পক্ষ থেকে সাধ্যমত সমস্যা সমাধানও করছেন জাপার সম্ভাব্য এমপি প্রার্থীরা।

160total visits,3visits today

Leave a Reply