টাঙ্গাইলের ১২ উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ে ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন অনুষ্ঠিত

টাঙ্গাইলের ১২টি উপজেলায় মাধ্যমিক বিদ্যালয়ে ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ জানুয়ারি) সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে ভোট গ্রহণ।

টাঙ্গাইলের মির্জাপুর, সখীপুর, বাসাইল, দেলদুয়ার, নাগরপুর, কালিহাতি, ভুয়াপুর, গোপালপুর, ঘাটাইল, মধুপুর, ধনবাড়ি ও টাঙ্গাইল সদর উপজেলার প্রায় ৪১৭টি মাধ্যমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ছিল উৎসবমুখর পরিবেশ। শিক্ষার্থীদের মধ্যে থেকেই নির্বাচন পরিচালনায় রাখা হয় নির্বাচন কমিশন, প্রিজাইডিং-পোলিং অফিসার ও এজেন্ট।

বিশৃঙ্খলা এড়াতে দায়িত্বে ছিল পুলিশ, আনসার ও স্বেচ্ছাসেবী। শিক্ষার্থীরাই বিভিন্ন ভূমিকায় এসব দায়িত্ব পালন করে।

শনিবার সকালে টাঙ্গাইল পুলিশ লাইনস আর্দশ উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, মাঠে শিক্ষার্থীরা ভোট দেয়ার জন্য লম্বা লাইনে দাঁড়িয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা কক্ষের ভেতরে প্রিজাইডিং অফিসার, পোলিং ও পোলিং এজেন্ট ভোট গ্রহণের দায়িত্ব পালন করছে।

আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছে পুলিশ এবং আনসার।

নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ছাত্রদের মধ্যে থেকে একজন নির্বাচন কমিশনের দায়িত্বও পালন করছে।

জেলায় কোন প্রকার বিশৃঙ্খলা ছাড়াই ভোট গ্রহণ শেষ হয়।

এ ব্যাপারে পুলিশ লাইনস আর্দশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের বলেন, স্টুডেন্ট কেবিনেটে নির্বাচনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ছিল ব্যাপক আগ্রহ ছিল। সকাল থেকেই সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের ৪টি কক্ষে ৮টি বুথে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে মোট প্রার্থী ১৮ জন, মোট ভোটার ১৭৬৫ জন। এই নির্বাচনকে কেন্দ্র করে শিক্ষার্থীরা আগে থেকেই প্রচারণা চালিয়েছে।

তিনি আরো বলেন, এই নির্বাচনের ফলে শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক প্রভাব পড়বে। ছোট থেকেই তারা ভোটের আগ্রহী হবেন।

নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত একাধিক শিক্ষার্থী ও ভোটাররা বলেন, এই নির্বাচনকে কেন্দ্র করে আমাদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করে। আমরা সকাল থেকেই লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছি। এর আগেও আমাদের বিদ্যালয়ে  ‘স্টুডেন্টস কাউন্সিল’ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এ ব্যাপারে জেলা শিক্ষা অফিসার লায়লা খানম বলেন, উৎসবমুখর পরিবেশে টাঙ্গাইল জেলার প্রায় ৪১৭টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর আগেও জেলার বিভিন্নস্থানে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষার্থীদের ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গেছে।

(পরিবর্তন, ঘাটাইল ডট কম)/-

198total visits,3visits today