জবিতে বিশ্ব পরিবেশ দিবস-২০১৭ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস-২০১৭’ উপলক্ষে ‘প্রকৃতির সঙ্গে মানুষের সংযোগ (Connecting People to Nature)’ স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যোগে এক সেমিনার রবিবার সকাল ১১টায় কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

সেমিনারে অধ্যাপক ড. মীজান বলেন, “প্রতিকূল আবহাওয়ার সাথে লড়াই করে আমাদেরকে বেঁচে থাকার জন্যই পরিবেশ দূষণ রোধ করতে হবে। প্রাকৃতিক দূর্যোগ প্রধানত দুটি কারণে ঘটে থাকে; একটি মানব সৃষ্ট এবং অন্যটি প্রাকৃতিক। পৃথিবীর অনেক উন্নত দেশেও অতি বৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, তুষারপাত, জলবদ্ধতা ন্যায় নানা ধরনের প্রাকৃতিক দূর্যোগ ঘটে। আমাদের দেশও এর বাইরে নয়। প্রাকৃতিক দূর্যোগের ফলে যাতে আমাদের ক্ষয় ক্ষতির পরিমাণ কমিয়ে আনা যায় সেজন্য সরকারসহ সকলকে একত্রে কাজ করতে হবে।পরিবেশ দূষণের জন্য আমরা নিজেরাও অনেকাংশে দায়ী। মানুষ নানা ধরনের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মকাণ্ড পরিচালনার জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিবেশ দূষণ করছে। শুধু পরিবেশ বিজ্ঞানীরা দায়িত্ব পালন করলে চলবে না। প্রতিটি নাগরিক তাদের স্ব-স্ব স্থান হতে দায়িত্ব পালন করলে পরিবেশ দূষণ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। আর এক্ষেত্রে তরুণরা সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে।”

ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ জাকারিয়া মিয়া এবং ইনসিওর ল্যান্ডমার্ক লিঃ, ঢাকা-এর ম্যানেজিং ডিরেক্টর শরিফ উদ্দিন আহমেদ। আলোচনা সভায় ‘Environmental Activism and Youth’’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর সদস্য সচিব স্থপতি মোঃ ইকবাল হাবিব। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম।

উল্লেখ্য, বিশ্ব পরিবেশ দিবস-২০১৭ উপলক্ষে ২৫ জুলাই ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানের প্রথমদিন (২৫ জুলাই) র‌্যালি, বৃক্ষ রোপন কর্মসূচি, কুইজ ও চিত্রাঙ্গন প্রতিযোগিতা এবং দ্বিতীয় দিন (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোকচিত্র প্রদর্শনী, প্রবন্ধ উপস্থাপন ও প্রজেক্ট থিম-এর আয়োজন করা হয়। পুরানো ঢাকার স্বনামধন্য স্কুলের শিক্ষার্থীরা কুইজ ও চিত্রাঙ্গন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান আজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

(খালিদ হাসান/জবি/ ঘাটাইল কম)/-

74total visits,1visits today