জবিতে পরিবেশ দিবস উপলক্ষ্যে কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

জবি প্রতিনিধিঃ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যোগে আয়োজিত তিন দিন ব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে পুরান ঢাকার স্কুলগুলো থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে পরিবেশ বিষয়ক কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করা হয়। মঙ্গলবার সকালে নিজ বিভাগের মিলনায়তনে এ প্রতিযোগীতার আয়োজন করে বিভাগটি। পুরান ঢাকার স্বনামধন্য চারটি স্কুল ঢাকা কলেজিয়েট স্কুল, সেন্ট ফ্রান্সিস স্কুল, বাংলাবাজার বালিকা বিদ্যালয় ও পোগোজ স্কুলের শতাধিক শিক্ষার্থী এ দুটি প্রতিযোগিতায় অংশ গ্রহন করে। শ্রেনী ভেদে তিনটি গ্রুপে ভাগ করা হয় প্রতিযোগীদের। আগামী ৩০ জুলাই অনুষ্ঠানের সমাপনী দিনে বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানান এ অনুষ্ঠানের আহবায়ক জবির ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক নাজমুন নাহার।

প্রধান অতিথির বক্তব্যে জবির লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. জাকারিয়া মিয়া বিভিন্ন বিদ্যালয় থেকে আগত ছাত্র-ছাত্রীদের স্বাগত জানিয়ে বলেন, ‘জনসচেতনা বা গণসচেতনতা বৃদ্ধি করতে না পারলে পরিবেশকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা যাবে না’। সেই সাথে তিনি পরিবেশের সুরক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহনের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশে বিশ্ববিদ্যালয়গুলো সমাজের নানা স্তরের মানুষের সাথে সামাজিক মেলবন্ধন তৈরী করতে নানামুখী কর্মকান্ড পরিচালনা করে যা আমাদের দেশে বিরল। এরকম কর্মকান্ডে আমাদের আরো বেশী উদ্যোগী হতে হবে।’

এসময় বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

(ঘাটাইল.কম)/-

128total visits,2visits today