ঘাটাইলের নির্মাণ সংগঠনের নির্বাহী পরিচালকের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে যোগদান

টাঙ্গাইলের ঘাটাইলে বেসরকারি সংস্থা নির্মাণ সংগঠনের নির্বাহী পরিচালক মোহাম্মদ কামাল হোসেন ভারতের আলিয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক জলবায়ু সন্মেলনে যোগ দেন। গত ১৫ এপ্রিল (সোমবার) এ সন্মেলনে প্রদত্ত ভাষণে তিনি সুন্দরবনকে রক্ষার পরিকল্পনায় বাংলাদেশ ও ভারতের যৌথ প্রকল্প গ্রহণ এবং তাতে স্থানীয় অধিবাসীদের নিজস্ব জ্ঞানকে অগ্রাধিকার দেয়ার আহবান জানান।

নির্মাণ সংগঠনের নির্বাহী পরিচালক মোহাম্মদ কামাল হোসেন সুন্দরবনকে একটি মানবিক অস্তিত্ব (Human Entity) ঘোষণার দাবি করে বলেন, এই বন সমগ্র বঙ্গীয় ব-দ্বীপবাসীকে মায়ের মমতায় রক্ষা করে চলেছে। সুতরাং আমাদের অস্তিত্বের স্বার্থেই এই বনকে রক্ষা করতে হবে।

ভূগোল ও পরিবেশ গোষ্ঠী আয়োজিত এই সন্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন্ পরিবেশ ও নদী বিশেষজ্ঞ বিশ্বভারতীর অধ্যাপক ড. প্রলয় মুখোপাধ্যায়, সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিশ্বজিত বেরা, সরশুনা কলেজের অধ্যাপক ড.শাশ্বতী রায়, সুন্দরবন বিশেষজ্ঞ ড. গৌতম দাস, রায়দিঘী কলেজের অধ্যাপক সনৎকুমার পুরকাইত, বাংলাদেশ ইয়ুথ মডেলের সোহানুর রহমান প্রমুখ।

সন্মেলনে ভারত ও বাংলাদেশ থেকে দেড় শতাধিক পরিবেশকর্মী, গবেষক, বিশিষ্ট ব্যক্তিবর্গ, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা যোগ দেন।

সন্মেলনে নির্মাণ সংগঠনের পরিচালক (প্রশাসন) কাজী রেজাউল হক সিজার ও স্বেচ্ছাসেবক আব্দুল মোমেন অংশ নেন।

(আব্দুল লতিফ, ঘাটাইলডটকম)/-

204total visits,1visits today