কাঁচা মরিচে এখন আগুন

সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে কাঁচা মরিচের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। গত সপ্তাহে যেখানে কাঁচা মরিচের দাম ছিল কেজি ১০০ টাকা, তা এই সপ্তাহের শুরুতেই বেড়ে হয়েছে ১৮০-২০০ টাকা। বিক্রেতারা বলছেন, গত সপ্তাহের পুরোটা সময় টানা বৃষ্টি ছিল। এছাড়া পাহাড়ি ঢল ও বন্যার কারণে মরিচ ক্ষেত ক্ষতিগ্রস্ত হওয়ায় বাজারে সরবরাহ কমে গেছে, তাই দাম বেড়েছে। আজ শুক্রবার সকালে নগরীর কাঁচাবাজার গুলোতে এমনই চিত্র দেখা গেছে।

এক সবজি ব্যবসায়ী বলেন, গত সপ্তাহে টানা বৃষ্টি থেকে সৃষ্ট বন্যায় অনেক ক্ষেতে ফসল নষ্ট হয়ে গেছে। তাই মরিচের সঙ্গে অন্যান্য সবজির দামও বেড়ে গেছে। শুধু মরিচ নয়, টানা বৃষ্টির কারণে সবজির দামও এই সপ্তাহে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। কাকরোল প্রতি কেজি ৪০ থেকে বেড়ে ৬০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে বেড়ে ৬০ টাকা, বেগুন ৫০ থেকে বেড়ে ৬০ টাকা, বাঁধাকপি ৪৫ থেকে বেড়ে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া পটল ৪০, লাউ ৪০, বরবটি ৬০, শসা ৪০ ও ঝিঙ্গা কেজিতে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এক মাছ ব্যবসায়ী বলেন, বন্যায় অনেক পুকুর ডুবে গিয়ে মাছ ভেসে গেছে। তাই মাছের দাম বেড়েছে। এদিকে মাংসের দাম গত সপ্তাহের তুলনায় আরও কমেছে। গরুর মাংস ৬০০ থেকে কমে ৫০০ টাকা, ছাগলের মাংস ৭০০ টাকা ৬৫০, দেশি মুরগি ৩৮০ থেকে ৩৬০ ও ফার্মের মুরগি ১৫০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

গত দুই সপ্তাহ ধরে বাড়তে থাকা মাছের দামও এই সপ্তাহে বেড়েছে। আকারভেদে চিংড়ি মাছ ৪৫০, ৮০০ ও ১২০০ টাকায় কেজিতে বিক্রি হচ্ছে। কাতলা মাছ কেজিতে বিক্রি হচ্ছে থেকে ৫০০ থেকে ৫৫০ টাকায়। এছাড়া ইলিশ মাছ কেজিতে ৮০০ টাকা, রুই মাছ ৩০০ টাকা, কই মাছ ফার্মের ১৫০ টাকা ও পাঙ্গাস মাছ ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

176total visits,1visits today

Leave a Reply