ওভালের শততম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারালো ইংল্যান্ড

ওভালের শততম টেস্টে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ২৩৯ রানের বড় ব্যবধানে হারালো স্বাগতিক ইংল্যান্ড। ফলে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেলো ইংলিশরা। প্রোটিয়াদের বিপক্ষে ইংল্যান্ডের বড় ব্যবধানে জয়ে এটি চতুর্থ স্থানে। প্রথমবারের মত হ্যাট্রিক করেছেন ইংল্যান্ড অলরাউন্ডার মঈন আলী।
ম্যাচ জয়ের জন্য চতুর্থ দিন শেষে ৪৯২ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা। জবাবে দিন শেষে ৪ উইকেটে ১১৭ রান করে প্রোটিয়ারা। পঞ্চম দিন লড়াই করার লক্ষ্যে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা।
কিন্তু ওপেনার ডিন এলগার ছাড়া আর কোন ব্যাটসম্যানই ইংল্যান্ডের বোলারদের সামনে দাঁড়াতে পারেননি। প্রোটিয়া ইনিংসের শেষদিকে হ্যাট্টিক করেন অফ-স্পিনার মঈন আলী। ফলে ২৫২ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।
ওভালের মাঠে এবং নিজের ক্যারিয়ারে প্রথম হ্যাট্টিক করলেন মঈন। আর টেস্ট ইতিহাসের ৪২তম খেলোয়াড় হিসেবে হ্যাট্টিক করলেন তিনি। দক্ষিণ আফ্রিকার এলগার ২০টি চারে ২২৮ বলে ১৩৬ রান করেন।
এর আগে, শততম ম্যাচের মাইলফলক স্পর্শ করা ওভালের ভেন্যুতে টস জিতে প্রথমে ব্যাট করে অলরাউন্ডার বেন স্টোকসের সেঞ্চুরিতে ৩৫৩ রান করে ইংল্যান্ড। এরপর ব্যাটসম্যানদের ব্যর্থতায় প্রথম ইনিংসে ১৭৫ রানের বেশি করতে পারেনি দক্ষিণ আফ্রিকা।
ফলে প্রথম ইনিংসে ১৬৮ রানের লিড পায় ইংল্যান্ড। সেই লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩১৩ রান তুলে ইনিংস ঘোষনা করে স্বাগতিকরা। এতে ম্যাচ জয়ের জন্য ৪৯২ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা।
আগামী ৪ আগস্ট ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ৩৫৩ ও ৩১৩/৮ ডি.।
দক্ষিণ আফ্রিকা : ১৭৫ ও ২৫২।
ফল : ইংল্যান্ড ২৩৯ রানে জয়ী।
সিরিজ : চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেলো ইংল্যান্ড।
(ঘাটাইল.কম)/-

87total visits,2visits today

Leave a Reply