এবারের বইমেলায় সখীপুরের সিরাজীর ২ বই

এবার একুশে বই মেলায় নূর মোহাম্মদ সিরাজীর দুইটি বই প্রকাশিত হয়েছে। সিরাজী ১৯৮০ সালের ২১ নভেম্বর জন্ম গ্রহণ করেন টাঙ্গাইল জেলার সখীপুর উপজেলার প্রতিমা বংকী গ্রামে। তার বাবা- জিয়ারত আলী, মা- জহুরা বেগম। তিনি বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সসহ স্নাতকোত্তর সহ হাদিস শাস্ত্রে কামিল পাস করেছেন।

তার প্রকাশিত নতুন বই দুটো হচ্ছে, ‘স্বাধীনতা তোমার জন্য’, ও ‘শিশু কিশোরদের শিক্ষামুলক গল্প সম্ভার’।

সামাজিক, সাহিত্য ও সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠক সিরাজী বিভিন্ন জাতীয় দৈনিকে সাংবাদিকতা করেছেন প্রায় ৯ বছর। হয়েছেন দৈনিক মানবজমিন পত্রিকার বর্ষসেরা প্রতিবেদক। বর্তমানে দেশের শীর্ষ পোশাক রপ্তানীকারক প্রতিষ্ঠান মন্ডল গ্রুপের মনট্রিমস লিমিটেড ও ট্রিমস ইন্টারন্যাশনাল (বিডি) লিমিটেড-এ ‘জেষ্ঠ নির্বাহী (বিক্রয় ও বিপনন)’-পদে কর্মরত।

নূর মোহাম্মদ সিরাজী’র বাংলা সাহিত্য অঙ্গনে রয়েছে অবাধ পদচারনা। তবে প্রবন্ধ বা গবেষণাধর্মী লেখায় সিদ্ধহস্ত। ইদানিং কিছু কিছু গানও লিখছেন। লেখালেখিতে “বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ” প্রবন্ধের জন্য বাংলাদেশ পুলিশ প্রদত্ত পুরস্কার (১৯৯৯), “ছাত্র রাজনীতি ও শিক্ষার পরিবেশ” প্রবন্ধের জন্য দৈনিক যুগান্তর-এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ প্রদত্ত পুরস্কার (২০০২) এবং “নৈতিক শিক্ষার প্রয়োজনীয়তা, গুরুত্ব ও পদ্ধতি” প্রবন্ধের জন্য টাঙ্গাইল জেলা প্রশাসন প্রদত্ত পুরস্কার (২০০৯) লাভ করেন।

তার প্রকাশিত প্রথম প্রবন্ধ “বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ” (১৯৯৯, ডিটেকটিভ)। প্রথম ছোটগল্প “ঈশান্ত ত্রিয়াশ বিভা” (২০০৬)। প্রথম কাব্যগ্রন্থ “বিন্দু বিন্দু ভালোবাসা” (২০১০)। প্রথম উপন্যাস “ভালোলাগা থেকে ভালোবাসা” (২০১২)। প্রথম প্রবন্ধ/গবেষণাগ্রন্থ “আধুনিক বাংলা কাব্যের স্বরূপ” (২০১৮)। প্রথম জীবনীগ্রন্থ “মহাত্মা শেখ হাসিনা” (২০১৮)। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৮টি একক ও ৩টি যৌথ।

(সখীপুর সংবাদদাতা, ঘাটাইলডটকম)/-

58total visits,1visits today