এগিয়ে যাচ্ছে ঘাটাইলের প্রাথমিক শিক্ষা

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার প্রারম্ভিক স্তর প্রাথমিক শিক্ষা। এখানে শিশুর বিস্ময়ের জগৎ নিয়ে ভাবনার অন্ত নেই। অপার বিস্ময় এসব শিশুদের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, ভাষাগত ও সামাজিক বিকাশের মজবুত ভিত্তি তৈরী করতে সরকার প্রবর্তন করেছে প্রাক প্রাথমিক শিক্ষা।

প্রাথমিক শিক্ষার প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ প্রাক প্রাথমিকে শ্রেণিকক্ষ সজ্জিত করন, পাঠদানে আনন্দময় ও শিশু বান্ধব পরিবেশ মানোন্নয়নে ভাবনা গবেষণার শেষ নেই ঘাটাইল উপজেলা সহকারি শিক্ষা অফিসার জি এম ফুয়াদ মিয়ার। প্রায়ই সরেজমিন গিয়ে তিনি শ্রেনি কক্ষ সজ্জিতকরন, শিশুদের সৃজনশীলতা ও উদ্ভাবনী শক্তি বিকাশে শ্রেনি শিক্ষককে সহায়তা করছেন। পাশাপাশি অন্যান্য শ্রেনির শিক্ষার্থীরা সাবলীলভাবে বাংলা পড়তে পারছে কি না তা যাচাই করেন। এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে বাংলা পড়ার হার বৃদ্ধির পরামর্শ দিচ্ছেন। সরকারি কাজের দ্বায়বদ্ধতা ছাড়াও তিনি সবুজ পৃথিবী বিনির্মানে স্কুল প্রাঙ্গনে ফলজ বৃক্ষ রোপন করছেন। উপজেলার আনেহোলা ও সন্ধানপুর ক্লাষ্টারে নিয়মিত মা ও অভিভাবক সমাবেশ, বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বয়ং নিজে উপস্থিত থেকে শিশুদের উৎসাহ উদ্দীপনা দিচ্ছেন।

অন্যান্য ক্লাস্টারের দায়িত্বপ্রাপ্ত সকল সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণের নির্দেশনা ও সহযোগিতায় এগিয়ে যাচ্ছে ঘাটাইলের প্রাথমিক শিক্ষা।

 

(ঘাটাইল.কম)

96total visits,2visits today