একুশে গ্রন্থমেলায় আত্মপ্রকাশ হচ্ছে ঘাটাইলের তানভীর মেহেদীর প্রথম উপন্যাস “৩৬/ডি”

তানভীর মেহেদী টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সন্তান। উপজেলার দিগর ইউনিয়নের দিগর গ্রাম তার জন্মভূমি। তিনি অনলাইন ভিত্তিক সামাজিক সংগঠন ঘাটাইলের কথা সংগঠনের সহ-সভাপতি এবং ঘাটাইলের বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সাথে যুক্ত। অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ তে তিনি লেখক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন। বের হচ্ছে তার প্রথম উপন্যাস “৩৬/ডি”।

তানভীর মেহেদী আমাদের প্রিয় মুখ। অত্যন্ত প্রতিভাবান তরুন একজন লেখক। ইতিমধ্যে বিভিন্ন মাধ্যমে প্রকাশ হওয়া তার অন্যান্য ছোট ছোট লেখা গুলি পাঠকদের প্রশংসা কুড়িয়েছে।

তানভীর মেহেদী পেশায় একজন মেরিন ইঞ্জিনিয়ার। টুকটাক ব্লগ, ফেসবুক আর মেরিন কমিউনিটি বেজড কিছু প্লাটফর্মেই মূলত তার অনলাইনে লেখালেখি শুরু। এরপর অনেক জাতীয় পত্রিকায় গল্প কিংবা রম্য লিখেছেন। তবে তার একটা উপন্যাস লেখার স্বপ্ন ছিল অনেক দিনের। বড় আকারে একটা পুরো গল্প বলার ইচ্ছা থেকেই এই উপন্যাস লেখা।

“৩৬/ডি” উপন্যাসে লেখক অল্প কিছু মানুষের গল্প বলতে চেয়েছেন। তাদের জীবন দেখাতে চেয়েছেন। পড়তে গিয়ে মনে হবে লেখক আসলে তন্দ্র নামের কোন ছেলের গল্প বলছেন। আবার কখনো মনে হবে, এটা শিউলি নামের কোন মেয়ের গল্প। এটা কোন প্রেমের উপন্যাস না। তবে এখানেও প্রেম আছে। এখানে প্রেম এসেছে মেঘের দিকে তাকিয়ে থেকে। কখনো প্রেম এসেছে অবাধ্য ছাদে, কখনো প্রেম এসেছে রক্তাক্ত হয়ে। এখানে প্রেম এসেছে ভাবনায়। কিংবা প্রেমের পেছনে ছুটে চলা এক ছেলের আক্ষেপের গল্প এখানে বলা হয়েছে।

“৩৬/ডি” উপন্যাসটি ফেব্রুয়ারির ১ তারিখ থেকে পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলায়। অনলাইনে পাওয়া যাবে রকমারি ডট কমে। “৩৬/ডি” বই এর ফেসবুক পেজে অর্ডার করেও পাওয়া যাবে। প্রকাশনায়ঃ শব্দভূমি প্রকাশনা।

শুধুমাত্র ঘাটাইলের পাঠকদের জন্য এই বই পাওয়া যাবে ঘাটাইলের কথার কার্যালয়ে, ফালু হোসেন খান মার্কেট (পূর্ব গলি, দ্বিতীয় তলা) বাজার রোড, ঘাটাইল,টাংগাইল। ঘাটাইলে বিক্রিত বইগুলোর মূল্য থেকে ৩০% অংশ জমা হবে ঘাটাইলের কথা সংগঠনের ফান্ডে। যে অর্থ দিয়ে বিভিন্ন ইভেন্টে অসহায়দের সহায়তা করা হবে।

“৩৬/ডি” উপন্যাস এর মাধ্যমে লেখক হিসাবে আত্নপ্রকাশ করা আমাদের ঘাটাইলের ছেলে তানভীর মেহেদীর বইটি একটি সংগ্রহে রাখার মতো। আপনার সংগ্রহের তালিকায় বইটি রাখুন। বই মেলায় যান, বই কিনুন, আপনার প্রিয়জনকে বই উপহার দিন।

এ বিষয়ে লেখক মেহেদি হাসান ঘাটাইল ডট কমকে বলেন, কর্মস্থলের কারনে আমি দেশ-বিদেশের যেখানেই অবস্থান করি না কেন, আমার মন লেখালেখির জন্য সবসময়ই নিবেদিত। আমার আরও কিছু কাজ চলছে, সেগুলো যথাসময়ে প্রকাশিত হবে। নিজের লেখক জীবনের সাফল্য কামনায় সকলের নিকট দোয়া প্রার্থনা করেন তিনি।

(মোস্তাফিজুর মোমিন, ঘাটাইল ডট কম)/-

186total visits,2visits today