উন্নত চিকিৎসায় ভারত চেন্নাইয়ে পথে সিদ্দিকুর

চোখের উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ে যাওয়ার জন্য ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উদ্দেশে রওনা হয়েছেন রাজধানীর সরকারি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান।

সিদ্দিকুরের সঙ্গে থাকা তাঁর বন্ধু ও সহপাঠী শেখ ফরিদ সকাল সোয়া ১০টায় বলেন, সিদ্দিকুরকে সঙ্গে নিয়ে তাঁরা হাসপাতাল থেকে বিমানবন্দরের উদ্দেশে রওনা হয়েছেন। সঙ্গে আছেন সিদ্দিকুরের বড় ভাই নায়েব আলী। বেলা একটায় ফ্লাইট ছাড়বে।

সিদ্দিকুরের বড় ভাই নায়েব আলী বলেন, ‘চেন্নাই যাচ্ছি। সবাই দোয়া করবেন।’

চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে সিদ্দিকুরের চিকিৎসার ব্যবস্থা করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে গত বৃহস্পতিবার শাহবাগে আন্দোলনে গিয়ে ‘পুলিশের কাঁদানে গ্যাসের শেলের’ আঘাতে সিদ্দিকুরের দুই চোখ ক্ষতিগ্রস্ত হয়।

ঘটনার দিনই সিদ্দিকুরকে ভর্তি করা হয় জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে। সেখানকার চিকিৎসকেরা বলেছেন, সিদ্দিকুর ডান চোখে আলো দেখছেন না। বাঁ চোখের এক দিক থেকে আলো কিছুটা উপলব্ধি করতে পারছেন।

গতকাল বুধবার সিদ্দিকুর বলেন, ‘আমি ফিরে এসে যেন সবাইকে দেখতে পারি, আপনারা সবাই দোয়া করবেন।’

চিকিৎসকেরা বলেছেন, সিদ্দিকুর ডান চোখে আলো দেখছেন না। বাঁ চোখের এক দিক থেকে আলো কিছুটা উপলব্ধি করতে পারছেন।

ডান চোখের বিষয়টিকে নিয়তি হিসেবে দেখছেন সিদ্দিকুর। ঘটনার পর বন্ধু, সহপাঠীসহ মানুষের ভালোবাসা পেয়ে তিনি অভিভূত। তিনি বলেন, ‘আমার চোখ যাওয়াটা হয়তো কপালেই ছিল। আমার চোখের বিনিময়ে ছাত্ররা যদি পরীক্ষা দিতে শুরু করতে পারে, এটাই আমার সার্থকতা।’

সিদ্দিকুর বলেন, আন্দোলন বা ঝুটঝামেলা থেকে তিনি সব সময় দূরে থাকতেন। কিন্তু তাঁদের দাবি নৈতিক হওয়ার কারণেই সেদিন তিনি গিয়েছিলেন। তাঁর সামনে এক আন্দোলনকারীকে পুলিশ ধরেছিল। তাঁকে যাতে নিতে না পারে, সে জন্য এগোচ্ছিলেন। যখন মনে হলো পারবেন না, তখন দাঁড়িয়ে যান। আর ঠিক তখনই চোখে প্রচণ্ড আঘাত পেয়ে মাটিতে পড়ে যান। দোষী ব্যক্তির শাস্তি দাবি করে তিনি বলেন, ‘প্রশাসনের যদি মনে হয় কারও আইনবহির্ভূত কাজের জন্য আজকে আমার এই অবস্থা, তাহলে তার বিরুদ্ধে যেন ব্যবস্থা নেওয়া হয়।’

দ্রুততম সময়ে সিদ্দিকুরের পাসপোর্টের সব প্রক্রিয়া শেষ করার কাজে সরাসরি যুক্ত ছিলেন শেরেবাংলা নগর থানার পরিদর্শক (অভিযান) আবুল কালাম আজাদ। তিনি বলেন, বৃহস্পতিবার বেলা একটায় সিদ্দিকুরের ফ্লাইট।

 

(ঘাটাইল.কম)/-

129total visits,1visits today

Leave a Reply